২৩ মে সুবেদার আব্দুর রবের ১৫তম মৃত্যুবার্ষিকী

বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সদস্য অ্যাডঃ জাফর ইকবাল মুন্নার বাবা, মহান মুক্তিযুদ্ধের অকুতোভয় সেনানী, সুবেদার (অবঃ) আব্দুর রবের ১৫তম মৃত্যুবার্ষিকী  ২৩ মে মঙ্গলবার।

২০০৮ সালের এদিনে তিনি ইন্তেকাল করেন। তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আমরা মুক্তিযোদ্ধার সন্তান চাঁদপুর জেলা শাখার আয়োজনে নানা কর্মসূচি পালিত হবে। সংগঠনের উদ্যোগে মিলাদ, দোয়া ও কবর জিয়ারত অনুষ্ঠিত হবে।

এইদিন বাদ জোহর সংগঠনের নেতৃবৃন্দ চাঁদপুর পৌর কবরস্থানে গিয়ে মরহুম সুবেদার আব্দুর রবের কবর জিয়ারত এবং তাঁর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। এছাড়া বাসস্ট্যান্ড মাদ্রাসার এতিমখানায় দোয়া ও তবররুকের ব্যবস্থা করা হয়েছে।

সুবেদার আবদুর রবের ছেলে জাফর ইকবাল মুন্না জানান, আমার বাবা মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান থেকে চাঁদপুর এসে আওয়ামী লীগ নেতাদের সাথে কথা বলে চাঁদপুর মহিলা কলেজে মুক্তিযোদ্ধাদের ট্রেনিং শুরু করেন এবং চাঁদপুরসহ লাকসাম এবং রায়পুর উপজেলার দায়িত্ব নেন।

আমার বাবা চাঁদপুর, লাকসাম এবং রায়পুরের সকল যুদ্ধে নেতৃত্ব দেন। তখন রব বাহিনির নাম শুনলে হানাদার বাহিনী পালিয়ে যেতো। যুদ্ধের শেষ সময়ে চাঁদপুরের ৭টি ব্যাংকের চাবি আমার বাবার কাছে ছিল। পরে দেশ স্বাধীন হওয়ার পর সরকারের কাছে তিনি জমা দেন। চাঁদপুরে তিনি মুক্তিযোদ্ধা সংসদ করেন এবং প্রতিষ্ঠাতা কমান্ডার ছিলেন (১৯৭২-৭৬)। পরবর্তীতে ১৯৯০ সালের পর মুক্তিযাদ্ধা সংসদের (মৃত্যুর আগ পর্যন্ত) বিভিন্ন দায়িত্বে ছিলেন। সারাজীবন তিনি সততার সাথে জীবনযাপন করে ২০০৮ সালে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতাল চিকিৎসাধীন আবস্থায় মারা যায়।
ফম/এমএমএ/