নীল নগর স্টুডেন্টস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশনের মেধা বিকাশ বৃত্তি প্রদান

মতলব উত্তর (চাঁদপুর): চাঁদপুরের মতলব উত্তর উপজেলার শিক্ষার্থীদের কল্যাণমূলক সংগঠন “নীল নগর স্টুডেন্টস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন” এর উদ্যোগে মেধা বিকাশ উপবৃত্তি পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিকাল ৩ ঘটিকার সময় মিলারচর নীলনগর উচ্চ বিদ্যালয়ের মাঠে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল হাসান।

নীলনগর উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মরহুম শাহজাহান মিয়ার সুযোগ্য পুত্র ও কলাকান্দা ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক হোসাইন মুহাম্মদ শিপুর সভাপতিত্বে এবং সংগঠনের সহ-সভাপতি মোঃ রবিউল্লাহ ও সাধারণ সম্পাদক রিফায়েত হোসেনের যৌথ উপস্থাপনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আঃ কাইয়ুম খান, কলাকান্দা ইউপি চেয়ারম্যান সোবহান সরকার সুভা, নীলনগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শাহজাহান মিয়া, কালীপুর স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ এনামুল হক, প্রাক্তন ছাত্র ও সোনালী ব্যাংকের সিনিয়র অফিসার মাহবুব আলম প্রমুখ। আরো বক্তব্য রাখেন সংগঠনের নেতা ও প্রাক্তন ছাত্র বিল্লাল হোসেন প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন নীল নগর স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি রুবেল হোসেন। পরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার মাধ্যমে নির্বাচিত ১২ শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি, সনদপত্র ও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়েছে।

নীল নগর স্টুডেন্টস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশনটি নিলনগর উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন একঝাক মেধাবী ছাত্র/ছাত্রীর উদ্দ্যোগে ২০১০ সালে যাত্রা শুরু করে। যাত্রা শুরুর প্রথম থেকে সংগঠনের মূল উদ্দেশ্য ছিলো অত্র বিদ্যালয়ের গরীব মেধাবী ছাত্রছাত্রীদের বিভিন্নভাবে সহযোগীতা করা এবং বিভিন্ন সামাজিক কাজে অংশ গ্রহণ করা। তারই ধারাবাহিকতায় সংগঠনের কার্যক্রম চলতে থাকে, বিভিন্ন সময় গরীব মেধাবী ছাত্রছাত্রীদের পরীক্ষার ফি বেতন, এবং নতুন বই কিনায় সহযোগীতা অব্যহত থাকে। তাদের কাজের পরিধি বাড়ানোর জন্য নতুন নতুন উদ্দ্যোগ নেয়া শুরু হয়। শুরু হয় সমগ্র মতলব উত্তর উপজেলা জুড়ে সংগঠনের কার্যক্রম। প্রতিষ্ঠাকালীন থেকে তাদের উল্লেখ যোগ্য কার্যক্রম গুলো হল – শিক্ষার্থীদের মেধা কে আরও বিকশিত করার লক্ষে প্রতিষ্ঠার বছর ২০১০ সালে কুইজ কুইজ প্রতিযোগীতা আয়োজন করা হয়। যেখানে একাধিক শিক্ষার্থীদের মাঝে পুরুস্কার ও নগদ অর্থ প্রদান করা হয়, সংগঠনের উদ্দেশ্যই থাকে সবসময় ছাত্র-ছাত্রীদের মেধা বিকাশে উৎসাহিত করা, প্রতিষ্ঠাকালীন সময় থেকে বিভিন্ন সময় গরীব ও মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সহযোগীতা করে আসছে।

প্রতিষ্ঠাকালীন সময় থেকে বিভিন্ন জাতীয় দিবস গুলোতে সংঘটনের পক্ষ থেকে প্রোগ্রাম পালন করা হয়। বিভিন্ন জাতীয় দিবস যেমন ২১শে ফেব্রুয়ারী শহীদ দিবসে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি, ২৬শে মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনাসভার আয়োজন করা ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে কবিতা আবৃতি ও রচনা প্রতিযোগীতা, বিতর্ক প্রতিযোগীতা আয়োজন করা হয়।

শিক্ষামুলক কাজের পাশাপাশি সামাজিক সচেতনতা মূলক কাজেও নীল নগর স্টুডেন্টস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। প্রতিষ্ঠার শুরু থেকে বিভিন্ন সময় বাল্যবিবাহ ও মাদক বিরোধী রখালীর আয়োজন করা হয়, যাতে এলাকায় বাল্যবিবাহ রোধ, এবং মাদকের বিরুদ্ধে গণসচেতনতা সৃষ্টি করা সম্ভব হয়েছেপ্রাথমিক শিক্ষার মানোনয়ন ও শিশুদের মেধা বিকাশের লক্ষে ২০১৮ সালে সমগ্র মতলব উত্তর উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে প্রতিযোগিতামূলক উপবৃত্তি পরিক্ষা নেওয়া হয়, এবং ১০জন শিক্ষার্থীদের পুরুস্কার প্রদান ও সনদ প্রদান করা হয়েছে।

করোনাকালীন সময়ে সামাজিক সচেতনতা বাড়ানোর জন্য এলাকায় মাস্ক, হ্যান্ডস্যানেটাইজার, এবং গরীব ও দুঃস্থ মানুষের মাঝে আর্থিক অনুদান প্রদান করা হয়।

সংঘঠনের লক্ষ্য ও উদ্দেশ্য হল – এটি একটি অলাভজনক ও অরাজনৈতিক সংগঠন। ছাত্র ছাত্রীদের পড়াশোনায় মনোযোগী করে তোলা। দরিদ্র ও অসহায় শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করা। ছাত্র ছাত্রীদের মেধা ও সৃজনশীলতার সর্বাধিক বিকাশের লক্ষ্যে বৃত্তি প্রদান করা। মাদকমুক্ত সমাজ গঠনে সচেতনতা বৃদ্ধি করা। শিক্ষার্থীদের মানসিক বিকাশের উদ্দেশ্যে খেলাধুলার আয়োজন করা। শিক্ষার্থীদের সঙ্গে নিয়মিত আলোচনার মাধ্যমে তাদের ভবিষ্যৎ পরিকল্পনা তৈরি করা ও উক্ত পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করা। বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের মাধ্যমে সংগঠনের সদস্যদের নেতৃত্ব প্রদানে যোগ্য করে তোলা। জনসাধারণকে জ্ঞানচর্চায় উদ্‌বুদ্ধ করা ও জ্ঞানভিত্তিক সমাজব্যবস্থা প্রতিষ্ঠা করা। সর্বোপরি সমাজ ও মানুষের কল্যাণে নিয়োজিত থাকা।

ফম/এমএমএ/আরাফাত/

আরাফাত আল-আমিন | ফোকাস মোহনা.কম