শাহতলী জিলানী চিশতী উবিতে শিক্ষার্থীদের বিনামূল্যে স্কুল ড্রেস বিতরণ

চাঁদপুর: চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের শাহতলী জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি সাংবাদিক সোহেল রুশদী’র ব্যক্তিগত অর্থায়নে বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে স্কুল ড্রেস বিতরণ উদ্বোধন করা হয়েছে।
মঙ্গলবার ( ১৭জানুয়ারি) সকাল ১১টায় বিদ্যালয় মিলনায়তনে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেল চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: কামাল হোসেন।
প্রধান অতিথি চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: কামাল হোসেন বক্তব্যে বলেন, আজকে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নিজস্ব অর্থায়নে স্কুল ড্রেস দিচ্ছে এটি একটি মহতী উদ্যোগ। আমি এজন্য ম্যানেজিং কমিটির সভাপতি সাংবাদিক সোহেল রুশদী কে ধন্যবাদ জানাই। প্রতিটি কাজে তোমাদের মনোযোগ দিয়ে করতে হবে। তাহলে কাজে সফলতা পাওয়া যাবে। মনোযোগ ছাড়া কাজ করলে কোন কাজে সফলতা আসেনা। সকলকে আইসিটিতে দক্ষ হতে হবে। বর্তমানে সর্বক্ষেত্রে আইসিটির ব্যবহার হচ্ছে। আইসিটির বিকল্প নেই। তাই সকলেরই কম্পিউটার শিখতে হবে।
তিনি বলেন, তোমাদের নিয়মিত বিদ্যালয়ে আসতে হবে এবং স্কুল ড্রেস পড়ে আসতে হবে। স্কুল ড্রেস একজন শিক্ষার্থীকে আইডেন্টিফাই করতে পারে। যারা মাষ্টার ট্রেইনার তারা বিদ্যালয়ের শিক্ষকদের নতুন কারিকুলামের উপর ট্রেনিং করাতে হবে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী নতুন কারিকুলাম বাস্তবায়নে সকলকে কাজ করতে হবে। কাজ করা বা শিখা খুব কঠিন, আবার খুব সহজ। প্রত্যেক মানুষই জীবনের প্রতিটি ক্ষেত্রে শিখতে হয়।
বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা ফাহিমা জাহানের পরিচালনায় সভাপতির বক্তব্য রাখেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।
বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী বক্তব্যে বলেন, আজকে আমার পক্ষ থেকে ও স্কুলের শিক্ষকদের সহযোগিতায় তোমাদের বিনামূল্যে স্কুল ড্রেস বিতরণ করছি। প্রতি বছরই আমার পক্ষ থেকে ৬ষ্ট শ্রেনীর ছাত্রীদের বিনামূল্যে স্কুল ড্রেস দিয়ে আসছি। এটা নিয়মিত পড়ে স্কুলে আসতে হবে, যত্ন করে রাখতে হবে। স্কুল ড্রেস পড়লে বিদ্যালয়ের শিক্ষার্থী তা নির্ধারন করতে সুবিধা হয়। অন্য কোন শ্রেনির কোন গরীব ও অসহায় শিক্ষার্থীদের যদি স্কুল ড্রেস না থাকে, তাদেরও ড্রেস দিবো। স্কুল ড্রেস পড়ে বিদ্যালয়ে আসলে সকলে চিনে। আজকে তোমাদের  অতিথি সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: কামাল হোসেন একজন আইসিটিতে দক্ষ একজন শিক্ষা অফিসার, তিনি সবসময় শিক্ষার উন্নয়নে কাজ করে যাচ্ছেন।
তিনি বলেন, এ বিদ্যালয় শিক্ষার মান অনেক ভালো। পাবলিক পরীক্ষায় এ বিদ্যালয় সাফল্যজনক ফলাফল অর্জন করেছে। শতভাগ পাসসহ ৬জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। তোমাদের এ সাফল্য ধরে রাখতে হবে। এ বিদ্যালয় একটি শেখ রাসেল ডিজিটাল ল্যাব অনুমোদন হয়েছে। এখানে প্রায় ৩৫টা ল্যাবটপ আসবে। সেখানে তোমরা কম্পিউটার শিখতে পারবে। মাননীয় প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য কাজ করছেন। তাই তোমাদেরও আইসিটিতে দক্ষ হয়ে সমাজের কাজ করতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে হবে। তোমরা প্রতিষ্ঠানের প্রান, তাই তোমাদের ভালো মনের মানুষ হতে হবে। বাবা-মা কে সম্মান করতে হবে, শিক্ষকদের সম্মান করতে হবে। দেশের মঙ্গলের জন্য কাজ করতে হবে। নিজেকে একজন ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।
তিনি আরও বলেন, সরকার শিক্ষার উন্নয়নে কাজ করছে। বিনামূল্যে প্রথম শ্রেনি থেকে ১০ম শ্রেনি থেকে বছরের প্রথমেই বই দিচ্ছে। বিশ্বের কোন দেশে এভাবে বিনামূল্যে বই দেওয়া হয় না। এটি প্রধানমন্ত্রীর যুগান্তকারী প্রদক্ষেপ। তাই শিক্ষার্থীদের পাঠ্যবই যত্ন করে রাখতে হবে। সরকার অত্র এলাকার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন একাডেমিক ভবন নির্মান করে দিয়েছেন। আমরাও আমাদের এ প্রতিষ্ঠানসহ সকল প্রতিষ্ঠানে ৪তলা বিশিষ্ট একাডেমিক ভবন পেয়েছি। এজন্য আমি আজকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।
অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোহসিন উদ্দিন।
এসময় শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে স্কুল ড্রেস বিতরণ করেন প্রধান অতিথি হিসেবে চাঁদপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: কামাল হোসেন এবং বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীসহ অতিথিবৃন্দ।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন, জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাস, উপজেলা বিআরডিবির সাবেক কর্মকর্তা মো: সোলাইমান মুন্সি, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো: শাহাদাত হোসেন, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসা: তহমিনা আক্তার, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সিনিয়র সহকারি শিক্ষক মো: দিদার হোসেন মিজি, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক মো: আবুল কাশেম কারী।
এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শাহতলী কামিল মাদরাসার সহকারি শিক্ষক মাওলানা আব্দুল হালিম গাজী, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও সাবেক মেম্বার মোঃ সফিক কারী, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন যুবদলের যুগ্ম-আহ্বায়ক মো: মজিব কারী, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম, সহকারি শিক্ষিকা রাবেয়া আক্তার, সহকারি শিক্ষক লুৎফুর রহমান, সহকারি শিক্ষক বিপুল চন্দ্র নন্দী, সহকারি শিক্ষক মো: সাইফুল ইসলাম, সহকারি শিক্ষক মো: গিয়াসউদ্দিন, সহকারি শিক্ষক মো: রবিউল আউয়াল খান, কম্পিউটার অপারেটর মো: মোস্তফা কামাল, জিলানী চিশতী কলেজ অফিস ইনচার্জ মো: রানা সরকার সহ অন্যান্যরা।
ফম/এমএমএ/

স্টাফ করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম