ফরক্কাবাদ ডিগ্রি কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি ড. মীজানুর রহমান

প্রফেসর ড. মীজানুর রহমান। ছবি: সংগ্রহীত।

চাঁদপুর: চাঁদপুর সদর উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ফরক্কাবাদ ডিগ্রি কলেজ এর পরিচালনা পর্ষদের নতুন সভাপতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দুই বারের ভিসি প্রফেসর ড. মীজানুর রহমান।

২ নভেম্বর (বুধবার) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত কলেজ পরিদর্শক ফাহিমা সুলতানা স্বাক্ষরিত এক চিঠিতে এ বিষয়টি নিশ্চিত করা হয়। এরপূর্বে দীর্ঘ বছর কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি ছিলেন সুজিত রায় নন্দী।

স্থানীয়ভাবে খোঁজ নিয়ে জানাগেছে, ফরক্কাবাদ ডিগ্রি কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি নিয়ে দীর্ঘদিন নানা বিতর্ক চলমান। সভাপতি নিয়ে চলমান এই বিতর্কে ঐতিহ্যবাহী এই শিক্ষাপ্রতিষ্ঠানটির লেখাপড়ার মান নিয়েও প্রশ্ন তুলেছেন অনেক অভিভাবক, শিক্ষার্থী ও একালাবাসী।

গুণী এই শিক্ষক প্রফেসর ড. মীজানুর রহমান কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি হওয়ায় অভিভাবক মহলে অনেকটা স্বস্তি ফিরে এসেছে। আবারও এই কলেজটির শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে তিনি অবশ্যই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে তাদের প্রত্যাশা।

প্রফেসর ড. মীজানুর রহমান চাঁদপুর জেলার বাসিন্দা না হলেও জেলার অনেক শিক্ষক ও রাজনৈতিক ব্যাক্তিবর্গের সাথে রয়েছে গভীর সম্পর্ক। সেই সুবাধে তিনি চাঁদপুরবাসীর খুবই আপনজন। ২০১৫ সালে কলেজ কর্তৃপক্ষ ও তাঁর প্রিয় ছাত্র অধ্যক্ষ ড. মোহাম্মদ হাসান খানের আমন্ত্রণে ফরক্কাবাদ ডিগ্রি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রফেসর ড. মীজানুর রহমান ফরক্কাবাদ ডিগ্রি কলেজের সভাপতি মনোনীত হওয়ায় অভিনন্দন জানিয়েছেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সম্মানিত সদস্য ও শিক্ষানুরাগী ড. মোহাম্মদ হাসান খান।

উল্লেখ্য, ড. মীজানুর রহমান ১৯৫৮ সালে কুমিল্লার এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পারিবারিক জীবনে মীজানুর রহমানের সহধর্মিনী চিত্রশিল্পী নাজমা আক্তার। ১৯৭৩ সালে তিনি বিবির বাজার উচ্চবিদ্যালয় থেকে এস.এস.সি. এবং কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ১৯৭৫ সালে এইচ.এস.সি. পাস করে ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মার্কেটিং বিভাগে ভর্তি হন। একই বিভাগ থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৪ সালে ‘ব্যবসায় প্রশাসনে’ পিএইচডি ডিগ্রি লাভ করেন।
ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম