স্থানীয়ভাবে উৎপাদিত সব্জি চাহিদা মিটে অনেকাংশ

চাঁদপুর: চাঁদপুরের শাহরাস্তি উপজেলার গ্রামাঞ্চলে প্রচুর পরিমানে শীতকালীন শাক সব্জির আবাদ হচ্ছে। যেসব সব্জি স্থানীয়ভাবে লোকজনের চাহিদা মিটাচ্ছে অনেকাংশ। উপজেলার ১০ ইউনিয়নের কৃষকদের উৎপাদিত সব্জিই বিক্রি হচ্ছে উপজেলা সদর ও গ্রামের বাজারগুলোতে। এছাড়াও অন্য জেলা থেকে প্রয়োজনীয় সব্জি আমদানি হচ্ছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত উপজেলার মেহের দক্ষিণ, রায়শ্রী দক্ষিণ ও চিতোষী (পূর্ব) ইউনিয়নের বিভিন্ন গ্রাম ঘুরে দেখাগেছে কৃষি জমিতে, খালের পাড়ে, বাড়ির আঙিনায় ও বাগানে বিভিন্ন ধরনের শীতকালীন সব্জি আবাদ হয়েছে। তবে অনেক স্থানে সব্জির আবাদ পরিকল্পনা করে করা হয়নি। এলোমেলোভাবে আবাদ হয়েছে সব্জি। বৃষ্টি এলেই এসব ফসল ক্ষতিগ্রস্থ হবে।

আবাদকৃত সব্জির মধ্যে রয়েছে মুলা, ফুলকপি, টমেটো, বাধাকপি, লাল শাক, ধনিয়া, সিম, কুমুড় ও লাউ। তবে রাস্তার পাশে অনেক স্থানেই সব্জির আবাদ দৃষ্টি কেড়েছে।

স্থানীদের সাথে আলাপ করে জানাগেছে, বিশেষ কোন উদ্দেশ্যে নিয়ে এসব সব্জি আবাদ করা হয়নি। স্বাভাবিক নিয়মে স্থানীয় লোকজন নিজেদের চাহিদার জন্য এসব সব্জি আবাদ করেন। তবে কৃষি বিভাগের পরামর্শ বাড়াতে পারলে এসব কৃষি আবাদ আরো লাভজনক হতে পারে।
ফম/এমএমএ/

স্টাফ করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম