সনাক-চাঁদপুরের নেতৃত্ব পুনর্গঠন

চাঁদপুর: সচেতন নাগরিক কমিটি (সনাক) বাংলাদেশে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের একটি স্বেচ্চাসেবী প্লাটফর্ম, যা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত। টিআইবি অংশগ্রহণমূলক দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের উদ্দেশ্যে সারা দেশে সচেতন নাগরিকবৃন্দকে নিয়ে কমিটি গঠনের মাধ্যমে একটি নেটওয়ার্ক গড়ে তুলেছে।

সনাক-চাঁদপুর নিজস্ব কর্মকৌশলের আলোকে দুর্নীতি প্রতিরোধে স্থানীয় পর্যায়ে কার্যক্রম পরিচালনা করছে এবং ওয়াচডগ গ্রুপ হিসেবে সমাজের ইতিবাচক পরিবর্তনে অনুঘটের ভূমিকা পালন করছে। জনগণের মধ্যে দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন প্রতিষ্ঠার ব্যাপক চাহিদা সৃষ্টির মাধ্যমে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে আরও বেগবান করার লক্ষ্যে সচেতনতামূলক কর্মসূচি পালন করে যাচ্ছে সনাক-চাঁদপুর।

পাশাপাশি সনাক চাঁদপুর স্থানীয় পর্যায়ে বিভিন্ন সেবামূলক খাত যেমন: শিক্ষা, স্বাস্থ্যসেবা, ভূমি প্রশাসন, পরিবেশ ও নির্মানসহ ইত্যাদি বিষয়ে সেবার মান, অব্যবস্থাপনা ও দুর্নীতির স্বরূপ উদঘাটনসহ সমস্যাসমূহ দূরীকরণে সুপারিশ সম্বলিত বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুর এছাড়াও দুর্নীতিবিরোধী আন্দোলনকে সামাজিক আন্দোলনে আরও জোরদার করার লক্ষ্যে সরকারি বে-সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের দুর্নীতি হ্রাস, স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি, সেবার মানোন্নয়ন, সুবিধাবঞ্চিত নারী-পুরুষের অংশগ্রহণের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা ও টেকসই উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

সনাকের এধরনের কার্যক্রমগুলোকে সুষ্ঠু, সৃশৃঙ্খল ও সুন্দরভাবে পরিচালনার জন্য গত ২৩ নভেম্বর ২০২২ সনাক মাসিক সাধারণ সভায় উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া-কে সভাপতি এবং মোঃ আলমগীর পাটওয়ারী ও জেসমিন আক্তার-কে সহ-সভাপতি হিসেবে মনোনীত করা হয়।

এ কমিটি আগামী এক বছর (২৯ নভেম্বর ২০২২ থেকে ২৮ নভেম্বর ২০২৩ পর্যন্ত) দায়িত্ব পালন করবেন।

ফম/এমএমএ/

সংবাদ বিজ্ঞপ্তি | ফোকাস মোহনা.কম