বঙ্গবন্ধু হচ্ছে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ নেতা : সুজিত রায় নন্দী

ছবি: ফোকাস মোহনা.কম

চাঁদপুর: বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী বলেছেন, বঙ্গবন্ধু শুধু বাঙালি জাতিরই মহান নেতা ছিলেন না, সারা  বিশ্বের শোষিত, বঞ্চিত, নিপীড়িত মানুষের অন্যতম শ্রেষ্ঠ নেতা ছিলেন। বঙ্গবন্ধু সবসময় শোষিত ও বঞ্চিত মানুষের পক্ষে কথা বলেছেন। তাঁর দীর্ঘ আন্দোলন সংগ্রামের ফলে বাঙালি জাতি পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তি পায়।

শনিবার(১৩ আগস্ট)  চাঁদপুর ফরক্কাবাদ ডিগ্রি কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ কর্ণার “শুভ উদ্বোধন” ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে কলেজের মহাত্মা গান্ধী ভবনের অডিটোরিয়ামে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সুজিত রায় নন্দী বলেন, বঙ্গবন্ধু হিমালয়ের সমান মহান, ব্যক্তিত্বে আকাশছোঁয়া উচ্চতা। অন্যায়ের বিরুদ্ধে আপোসহীন, সাহসী, বজ্রকন্ঠের অবিসংবাদিত এই নেতাকে জর্জ ওয়াশিংটন-মহাত্মা গান্ধীর চেয়ে উঁচু আসনে স্থান দিয়েছেন কেউ কেউ। তার মৃত্যুতে সৃষ্ট শূণ্যস্থান, বিশ্বনেতাদের অনেকের কাছেই ছিলো অপূরণীয়।

তিনি বলেন, বঙ্গবন্ধুর তুলনা বঙ্গবন্ধু নিজেই। তিনি তাঁর ভাষণেই বলেছিলেন, আজ সমগ্র বিশ্ব দুই ভাগে বিভক্ত, একদিকে শোষিত-বঞ্চিত ও নির্যাতিত মানুষ অন্যদিকে শোষণকারী। আমি শোষিত-বঞ্চিত মানুষের পক্ষে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন ও কর্ম থেকে তোমাদের অনেক কিছু শেখার রয়েছে। পরাধীন ভূখন্ড থেকে আজকের এই স্বাধীন সার্বভৌম বাংলাদেশ বিনির্মাণে তিনি নিজেকে উৎসর্গ করেছেন। আমি মনে করি, বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে।

তিনি আরো বলেন, তোমাদের মধ্যে এখন তারুণ্যের আবেগ রয়েছে। এই আবেগের বেগকে ধরে রাখতে হলে পড়ালেখা করতে হবে। কারণ, আমার দক্ষতা আমার সম্পদ। আর আমাদের সবার দক্ষতা দেশের সম্পদ। শোককে শক্তিতে পরিনত করতে হবে। বঙ্গবন্ধু যে স্নপ্ন দেখিয়েছেন, তা বাস্তবায়ন করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুরের পুলিশ সুপার (এসপি) মোঃ মিলন মাহমুদ।

সন্মানিত অতিথিবৃন্দ হিসেবে উপস্থিত ছিলেন, চাঁদপুর অতিরিক্ত পুলিশ সুপার আসিফ মহিউদ্দিন, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও কলেজের স্থায়ী সদস্য প্রকৌশলী আব্দুর রব ভূঁইয়া, যুগ্ম-সাধারণ সম্পদক এডভোকেট জহিরুল ইসলাম, এডভোকেট জসিম উদ্দিন পাটওয়ারী, এডভোকেট দেবাশীষকর মধু, সদর মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুর রশিদ, ফরক্কাবাদ ডিগ্রি কলেজের বিদ্যোৎসাহী সদস্য বীর মুক্তিযাদ্ধা আমিনুল হক মজুমদার, ৯নং বালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল্যা পাটাওয়ারী,  ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হান্নান মিজি, সাবেক হিতাষী সদস্য হারুনুর রশিদ, সাবেক অভিভাবক সদস্য সেলিম পাটাওয়ারী।

ফরক্কাবাদ ডিগ্রী কলেজের শিক্ষক, আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগসহ অন্যান্য নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ফম/এমএমএ/

স্টাফ করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম