ফরিদগঞ্জে অবৈধ ইটভাটা বন্ধ করল প্রশাসন

ছবি: ফোকাস মোহনা.কম।

চাঁদপুর : চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার বালিথুবা ইউনিয়নের বালিথুবা গ্রামে অবৈধভাবে চালু হওয়া মেসার্স মা রহমত ব্রিকস নামে ইটভাটা বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। একই সাথে ইটভাটার মালিক আলম তপদারকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

শনিবার (১৪ জানুয়ারি) দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আজিজুন নাহার অভিযান পরিচালনা করেন। পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক মো. হানান, থানা পুলিশ এবং ফায়ার সার্ভিস স্টেশনের একটি দল অভিযানে সহযোগিতা করেন।

খোঁজ নিয়ে জানাগেছে, গ্রামের চারপাশে ফসলি জমি এবং এক কিলোমিটারের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান থাকা স্বত্বেও কয়েক বছর বন্ধ থাকার পরও মেসার্স হাজী আব্দুল ওয়াদুদ অ্যাণ্ড মিয়াজী ব্রিকস নামে একটি পুর্বের ইটভাটার স্থানে মেসার্স মা-রহমত ব্রিকস নাম ইটভাটা সম্প্রতি চালু করে স্থানীয় ব্যবসায়ী আলম তপাদার। জেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া ইটভাটা চালু হওয়ায় স্থানীয় লোকজন এবং কৃষকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। এই বিষয়ে গত ১২ জানুয়ারি ফরিদগঞ্জ উপজেলা পরিষদের মাসিক সভায় অবৈধ ইটভাটা বন্ধ করার বিষয়ে সিদ্ধান্ত হয়।

পরিবেশ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. হান্নান জানান, জেলায় বর্তমানে ৯৩টি ইট ভাটার মধ্যে ৫৩টি ইটভাটা বৈধ রয়েছে। গত এক বছরে ১৫টি ইটভাটা বন্ধ করে দেয়া হয়েছে। বাকী যেসব ইটভাটার বৈধতা নেই, প্রশাসনের সহযোগিতায় সেগুলো পর্যায়ক্রমে বন্ধ করার ব্যবস্থা করা হবে। আজকে মেসার্স মা-রহমত ব্রিকস বন্ধ করা হয়েছে।

ফরিদগঞ্জের সহকারি কমিশনার (ভুমি) ও নিবার্হী ম্যাজিস্ট্রেট আজিজুন নাহার জানান, অনুমতি ছাড়া অবৈধভাবে ইটভাটা চালু করায় বালিথুবা পূর্ব ইউনিয়নের মেসার্স মা-রহমত ব্রিকসকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই সাথে ইটভাটা বন্ধ করে দেয়া হয়।

ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম