পবিত্র আশুরা উপলক্ষ্যে মুসলিম ফকিরের খানকায় দোয়া মাহফিল

চাঁদপুর: পবিত্র আশুরা উপলক্ষ্যে চাঁদপুর শহেরর পুরান বাজার রঘুনাথপুর ৫ নং ওয়ার্ড এলাকায় রাজ ভান্ডার দরবার শরীফে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মাইজ ভান্ডার দরবার শরীফের শাহ সুফি আলহাজ সৈয়াদ সামছুদোহার চাঁদপুরের একমাত্র খলিফা মুসলিম ফকিরের আয়োজনে ৯ আগস্ট মঙ্গলবার বাদ মাগরিবের পর উত্তর রঘুনাথপুর ফকিরের বাড়িতে রাজ ভান্ডার দরবার শরীফে মিলাদ ও দোয়ার মাহফিল আয়োজন করা হয়।

মিলাদ দোয়ার মাহফিলে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ তরীকত ফেডারেশন চাঁদপুর জেলা কমিটির সাধারণ সম্পাদক হযরত মাওলানা মিজানুর রহমান চিশতী চাঁদপুরী।

এ সময় তিনি বলেন, ১০ মহররম বিশ্বজুড়ে মুসলিম উম্মাহর জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও শোকাবহ  দিন। এই দিনটি পবিত্র আশুরা হিসেবেও পরিচিত।  বিশ্বের অনেক দেশে কারবালাকে স্বরন করে মহান আল্লাহর রহমত ও ক্ষমা পাওয়ার আশায় ধর্মপ্রাণ মুসলমানরা মিলাদ মাহফিল, নফল রোজা, নামাজ, দান-খয়রাত ও জিকির-আজকারের মধ্য দিয়ে এই দিনটি পালন করেন। আপনেরা জানেন মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র নাতি হযরত ইমাম হুসাইন (রা.) ইয়াজিদ বাহিনীর হাতে কারবালা ময়দানে সেই দিন নবীর আওলাদ শহীদ হন।

তিনি আরো বলেন এই ১০ মহরম অনেক ঘটানা রয়েছে যাহা সংশ্লিষ্ট প্রায় ২০টি ঘটনা, আকাশ জমিন পাহাড়-পর্বত সব কিছু সৃষ্টি হয়েছে এই দিনে, হযরত আদম (আ.)-এর সৃষ্টি,  হযরত নূহ (আ.) মহাপ্লাবন শেষে জুদি পাহাড়ে অবতরণ,  হযরত ইব্ররাহিম (আ.) নমরুদের প্রজ্বলিত অগ্নিকুণ্ড থেকে মুক্তিলাভ, দীর্ঘ ১৮ বছর রোগ ভোগের পর হযরত আইয়ুব (আ.)-এর দুরারোগ্য ব্যাধি থেকে মুক্তিলাভ, হযরত সুলাইমান (আ.)কে পৃথিবীর রাজত্ব দান, হযরত ইউনুস (আ.)কে ৪০ দিন পর দজলা নদীতে মাছের পেট থেকে উদ্ধার, হযরত মূসা (আ.) ফেরাউনের কবল থেকে রক্ষা, হজরত ঈসা (আ.)-এর পৃথিবীতে আগমন এবং জীবিত অবস্থায় আসমানে উত্তোলন, হযরত ইদ্রিস (আ.)কে আসমানে উত্তোলন। আমার/আপনার প্রিয়নবী হযরত মুহাম্মদ (সা.) মক্কা শরিফ থেকে হিজরত করে মদিনা শরিফে আগমন, হযরত ইমাম হুসাইন (রা.)সহ ৭২ ঘনিষ্ঠজন স্বৈরশাসক ইয়াজিদের সৈন্য কর্তৃক কারবালা প্রান্তরে নির্মমভাবে শাহাদতবরণ করেন। আসুন আমরা সেই কারবালাকে স্বরন করে সবাই মহান আল্লাহ রাসুল, এবং নবীর বংশ হযরত ইমাম হাসান, ইমাম হুসাইনকে এবাদত করে থাকি এবং এই দিনেই পৃথিবী ধ্বংস হবে অর্থাৎ কেয়ামত সংগঠিত হবে।’

অনুষ্ঠানে আরো ওয়াজ ও মিলাদ দোয়া পরিচালনা করেন গাছতলা দরবার শরীফের পীরজাদা হযরত পীরজাদা খাজা জুবায়ের আহমেদ, বক্তব্য রাখেন হাজীগঞ্জের মাওলানা আলী আরশ্বাদ আলকাদরী।

উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলা যুবলীগের সাবেক সভাপতি মোঃ নাজমুল পাটওয়ারী, বাংলাদেশ তরিকত ফেডারেশন চাঁদপুর জেলা কমিটির যুগ্ন সাধারন সম্পাদক মোহাম্মদ এরশাদ খান, ৫নংওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি মোঃ সেলিম খান, বিশ্ব জাকের পাটির ভক্ত মোঃ তাজুল ইসলাম (তাজু) বাংলাদেশ সরকারী কর্মচারী সমন্বয় পরিষদের চাঁদপুর জেলা কমিটির সাধারন সম্পাদক মোঃ আবুল হাসেম গাজী, বিশ্ব জাকের পাটির যুব ফ্রন্ট চাঁদপুর সভাপতি মোঃ দেলায়ার হোসেন রাসেদ মুসলিম ফকিরের সন্তান মোঃ হাবিবুর রহমান শেখ, মোঃ নজু শেখ, সহ অসংখ্য তরিকতের আশেকান ভক্তবৃন্দ পবিত্র আশুরার এই দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন।

মিলাদ মাহফিল শেষে সবার মাঝে তাবারক বিতরন করা হয়।

ফম/এমএমএ/

সংবাদদাতা | ফোকাস মোহনা.কম