হাজীগঞ্জ ডিগ্রি কলেজে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

হাজীগঞ্জ ডিগ্রি কলেজে ঐতিহাসিক মুজিবনগর দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন, অধ্যক্ষ মো. মাসুদ আহাম্মদ।

হাজীগঞ্জ (চাঁদপুর): চাঁদপুরের হাজীগঞ্জ ডিগ্রি কলেজে বর্ণাঢ্য আয়োজনে বাংলা বর্ষবরণ-১৪৩১ ও যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। উক্ত দিবস সমূহের পবিত্র কোরআন মাজিদ থেকে তেলাওয়াত, গীতা পাঠ ও জাতীয় সংগীতের মাধ্যমে শুরু করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যক্ষ মো. মাসুদ আহাম্মদ।

তিনি তাঁর বক্তব্যে বলেন, পহেলা বৈশাখ বাঙালির একটি সার্বজনীন লোকউৎসব। এদিন আনন্দঘন পরিবেশে বরণ করে নেওয়া হয় বাংলা নববর্ষকে। কল্যাণ ও নতুন জীবনের প্রতীক হলো নববর্ষ। অতীতের ভুলত্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় উদ্যাপিত হয় নববর্ষ।

এ সময় তিনি আরো বলেন, ১৭ এপ্রিল বাংঙ্গালী জাতীর জন্য একটি ঐতিহাসিক দিন। এদিনে মুজিবনগর সরকার শপথ গ্রহন করে স্বাধীন বাংলার প্রথম সরকার গঠণ এবং এই সরকারের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে মুক্তিযুদ্ধ পরিচালনা করেন। তাই এ দিনটিকে বাংঙ্গালী জাতী শ্রদ্ধার সাথে স্মরন করে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন গভর্নিং বডির বিদ্যোৎসাহী সদস্য বীরমুক্তিযোদ্ধা মো. ফরহাদ হোসেন, প্রতিষ্ঠাতা সদস্য মো. আজিম মজুমদার, বিদ্যোৎসাহী সদস্য স্বপন কুমার পাল, অভিভাবক সদস্য এস, এম আক্তার হোসেন, মোহাম্মদ আবুল কাশেম, অহিদুল ইসলাম মোহন, শিক্ষক প্রতিনিধি মোহাম্মদ মাকছুদুর রহমান ।

প্রভাষক মাসুদুর রহমানের উপস্থাপনায় বক্তব্য শেষে লোকজ গান, নৃত্য, কবিতা আবৃত্তি, দেশাত্মবোধক গান পরিবেশন করা হয় এবং বৈশাখী খাবার বিতরণ করা হয়। এসময় কলেজ গভর্নিং বডির অন্যান্য সদস্য, শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ফম/এমএমএ/

মহিউদ্দিন আল-আজাদ | ফোকাস মোহনা.কম