রুপালী ইলিশের দাম খুবই চড়া

ইলিশের ছবি চাঁদপুর সদর উপজেলার হরিণা ফেরিঘাট মৎস্য আড়তের। ছবি: ফোকাস মোহনা.কম।

চাঁদপুর: এখন ইলিশের মৌসুম নয়। তবে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে বছরের সব সময়ই কম-বেশী ইলিশ পাওয়া যায়। গত অক্টোবর মাসে শেষ হয়েছে মা ইলিশ ধরারর নিষেধাজ্ঞা। ঠিক এই মুহুর্তে যে পরিমাণ রুপালি ইলিশ জেলেরা নদী থেকে আহরণ করেন তা চাহিদার তুলনায় খুবই কম। যার ফলে আড়ৎগুলোতে এবং খুচরা বাজারের স্থানীয় ইলিশের দাম খুবই চড়া।

শনিবার (১৯ নভেম্বর) চাঁদপুর সদর উপজেলার হরিণা ফেরিঘাট মৎস্য আড়তে গিয়ে দেখাগেছে শহরের নতুন বাজার ও বিপনীবাগ বাজারের বেশ কয়েকজন খচুরা মাছ বিক্রেতা। তারা সেখানে জেলেদের আহরণকৃত তাজা রুপালী ইলিশ ক্রয় করার জন্য অপেক্ষা করছেন। কোন জেরে আড়তে ইলিশ নিয় আসলেই তারা হাকডাক দেয়ার পর ক্রয় করেন। চাঁদপুর শহরে এনে বিক্রি করার জন্য তারা অল্প অল্প করে সংরক্ষণ করতে থাকেন। তবে খুচরা ক্রেতার সংখ্যা খুবই কম।

বেশ কিছু সময় সেখানে অবস্থান করার পর দেখাগেল গাড়ী নিয়ে ভ্রমন করতে আসা কয়েকজন লোক ইলিশের দরদাম করছেন। এর মধ্যে একজন একটি ইলিশের দাম জিজ্ঞাসা করলে বিক্রেতা দাম চাইলেন ২ হাজার ৮শ’ টাকা। শেষ পর্যন্ত দরদাম করে ওই ক্রেতা ২হাজার ৫শ’ টাকায় ১ কেজি ১০০ গ্রাম ওজনের রুপালী ইলিশ ক্রয় করলেন। দাম বেশী হওয়ার কারণে প্রায় একই সাইজের দু’টি ইলিশ বেশ কিছু সময় ওই আড়তে পরে থাকল।
ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম