জাতীয় সম্পদ ইলিশ রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব

হাইমচরে মা ইলিশ সংরক্ষণ কার্যক্রম-২০২২ উপলক্ষে জনসচেতনতা সভা

হাইমচরে মা ইলিশ সংরক্ষণ কার্যক্রম অভিযান উপলক্ষে জনসচেতনতা মুলক সভায় সভাপতির বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা মাহাবুর রশীদ ।
হাইমচর (চাঁদপুর): সারাদেশে মা ইলিশ রক্ষায় প্রশাসন ইতি মধ্যে ব্যপক ভূমিকা পালন করছেন এরই ধারাবাহিকতায়। ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ কার্যক্রম অভিযান-২০২২ উপলক্ষে চাঁদপুর হাইমচরে জনসচেতনতা মুলক সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (৫ অক্টোবর-২০২০ ইং) ৪ঘটিকায় হাইমচরে উপজেলার কাটাখালী মৎস্য মাছ ঘাটে উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের আয়োজনে জনসচেতনতা মুলক সভায় উপজেলা মৎস্য কর্মকর্তা মাহাবুর রশীদ এর সভাপতিত্বে ও ক্ষেত্র সহকারী ইজাজ মাহমুদের পরিচালনায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন নীলকমল নৌ পুলিশ পাড়ি আইসি হোসেন সরকার।
আরো বক্তব্য রাখেন  ইকোফিশ ২ প্রকল্পের মাঠ প্রতিনিধি সাইফুল আলম চৌধুরী, হাইমচর প্রেসক্লাব সহ সভাপতি ইসমাইল, মৎস্য ক্ষেএ সহকারী হাফিজ, সাবেক ইউপি সদস্য ও কাটাখালী মৎস্য আড়ৎ সমিতির সাধারন সম্পাদক আবুল হোসেন মিজি, লামচরী আওয়ামীলীগের সাধারন সম্পাদক শফিকুর আখন, মৎস্য প্রতিনিধি এনায়ত র্দজিসহ আরো অনেকে।
বক্তারা বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এ সম্পদ রক্ষা করা আপনার আমার সকলের দ্বায়িত্ব। ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন নদীতে সকল ধরনের মাছ দরা, ক্রয়, বিক্রয় ও পরিবহন নিষিদ্ধ করেছে সরকার। এই সময়ে ইলিশ মাছ ডিম ছাড়ার জন্য হাইমচরের মেঘনায় আসবে। একজন ‘গর্ভবতী মা’ যেমন তার বাপের বাড়ি আসে ঠিক তেমনি ইলিশ মাছও ডিম ছাড়ার জন্য হাইমচরের মেঘনার মিঠা পানিতে আসে। ইলিশ মাছ রক্ষায় এ নিষিদ্ধ সময়ে সকল জেলেদের মাছ ধরা থেকে বিরত থাকতে হবে। এই বছর অভিযান আগের থেকে আরো বেশি কঠোর ভাবে পালন করা হবে।
অতিরিক্ত দেড় হাজার নৌ পুলিশ মোতায়ন করা হবে বলে জানান নীলকমল নৌ পুলিশ আইসি।
এসময় উপষ্ঠিত ছিলেন, উপজেলা প্রেসক্লাব, হাইমচর সহ সভাপতি মহসিন মিয়া, লামচরী গ্রামের ইউপি সদস মতিন বেপারী, উপজেলা প্রেসক্লাব অর্থ সম্পাদক জাহিদুল ইসলামসহ আড়ৎদার ও জেলেগণ।
ফম/এমএমএ/

মো. মহসিন মিয়া | ফোকাস মোহনা.কম