শিক্ষা ব্যবস্থায় মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী সাম্প্রদায়িক বিষয় থাকতে পারে না

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। ফাইল ছবি।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষা ব্যবস্থায় মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী সাম্প্রদায়িক বিষয় থাকতে পারে না। শিক্ষা ব্যবস্থায় যে সাম্প্রদায়িকীকরণ হয়েছে তা সত্য এবং এ থেকে উত্তরণের চেষ্টা করছি।

রোববার  (২১ আগস্ট ) গ্রেনেড হামলার ১৮তম বার্ষিকী উপলক্ষে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির আয়োজনে ‘শিক্ষা ব্যবস্থায় সাম্প্রদায়িকতা ও মৌলবাদ’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন তিনি।-বাসস।

শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষাকে আনন্দময় করে গড়ে তোলার চেষ্টা করা হচ্ছে। শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনার বীজ বপনের জন্য নতুন কারিকুলাম সাজাচ্ছি। এরজন্য নতুন কারিকুলাম নিয়ে গত কয়েক বছর কাজ শুরু হয়েছে।

তিনি বলেন, ‘আগামী বছর পুরোটাই পাঠ্যসূচির পরিমার্জন করতে থাকবো। চাই শিক্ষার্থীরা পড়ে পড়ে শিখুক; সে অনুযায়ী বইগুলো তৈরি করা হয়েছে। ইতিহাস ও বাংলা সাহিত্যকে সাম্প্রদায়িকতা মুক্ত করার উদ্যোগ নিয়েছি আগামী পাঠ্যসূচিতে। আগামী বছর আরও পরিমার্জন করবো।’

তিনি আরো বলেন, ‘শিক্ষা কার্যক্রম সম্প্রসারণে দেশের ৬২টি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন কারিকুলামের একটি পাইলট প্রোগ্রাম শুরু হয়েছে। এর আওতায় এখন অনেক কিছু নতুন যুক্ত হতে যাচ্ছে। আমরা ’৭১ এর মুক্তিযুদ্ধ ও ’৭২ এর চেতনার ভিত্তিতেই নতুন পাঠ্যসূচি প্রণয়ন করছি।’

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি সাংবাদিক শাহরিয়ার কবিরের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

ফম/এমএমএ/

ফোকাস মোহনা.কম