পাল্টাপাল্টি অভিযোগের মধ্যে শেষ হচ্ছে নির্বাচনী প্রচারণা

চাঁদপুর : চাঁদপুরের মলতব উত্তর ও মতলব দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচন ৮ মে। প্রতীক বরাদ্দের পর মতলব দক্ষিণ উপজেলায় প্রচারণায় প্রার্থীদের কোন অভিযোগ না থাকলেও মতলব উত্তর উপজেলায় একাধিক চেয়ারম্যান প্রার্থী পাল্টাপাল্টি অভিযোগ করেছেন রিটার্নিং কর্মকর্তা বরাবর। একই সাথে মতলব উত্তর থানায় অভিযোগ করেছেন প্রার্থীরা। এসব কারণে নির্বাচনী আমেজ ছিলোনা এই উপজেলায়। সুষ্ঠু ও নিরপেক্ষভাবে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে এই থানার ওসি ও এক এসআইকে প্রত্যাহার করার নির্দেশনা দেন ইসি।

গত কয়েকদিন মতলব উত্তর উপজেলা নির্বাচনী এলাকা ঘুরে দেখাগেছে প্রচার প্রচারণা খুবই কম। ভোটারদের মধ্যে অনেকেই জানেন না ৮ মে উপজেলা পরিষদ নির্বাচন। চেয়ারম্যান প্রার্থী তিনজনের মধ্যে দুইজন হামলার শিকার ও হুমকি এবং ধমকির মধ্যে ছিলেন বলে অভিযোগ।

এর মধ্যে বর্তমান মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং বর্তমানে কাপ-পিরিচ প্রতীক নিয়ে চেয়ারম্যান প্রার্থী এম এ কুদ্দুস বলেন, আমি প্রতীক পাওয়ার পর থেকে ঘোড়া প্রতীকের প্রতিদ্বন্দ্বি প্রার্থী মোহাম্মদ মানিকের লোকজনের হুমকি ধমকিতে আছি। তবে আমি এসবকে ভয় পাই না। শৃঙ্খলার স্বার্থে গনমাধ্যমকে জানিয়েছি এবং ওই প্রার্থীর বিষয়ে প্রশাসনের নিকট অভিযোগ দিয়েছি।

একই উপজেলার আনারস প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোক্তার হোসেন। তিনি বলেন, আমি প্রচারণায় গিয়ে ঘোড়া প্রতীকের প্রার্থী মোহাম্মদ মানিকের লোকদের হামলার শিকার হয়েছি একাধিকবার। আমার ব্যাক্তিগত গাড়ীসহ বেশ কয়েকটি গাড়ী ভাংচুর হয়েছে। আমার কর্মী-সমর্থকরা আহত হয়েছেন। আমাকে থানার ওসি সহযোগিতা করেন না। তবে আমার মৃত্যু হলেও শেষ পর্যন্ত নির্বাচন থেকে সড়ে দাঁড়াবো না।

এসব বিষয়ে ঘোড়া প্রতীকের প্রার্থী মানিক সব অভিযোগ অস্বীকার করেছেন। তিনি উল্টো আনারস প্রতীকের প্রার্থীদের বিরুদ্ধে হামলার অভিযোগ করেন।

এদিকে ঘোড়া প্রতীকের প্রার্থী মোহাম্মদ মানিক আচরণ বিধি লঙ্ঘন করায় তাকে দুবার শোকজ করেন জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল হোসেন।

নির্বাচনী তফসিল অনুযায়ী সোমবার (৬ মে) মধ্যরাত থেকে এই দুই উপজেলায় নির্বাচনী প্রচারণা কার্যক্রম শেষ হবে। ৮ মে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমর মাধ্যমে ভোট গ্রহণ হবে।

মতলব উত্তর উপজেলায় চেয়ারম্যান পদে ৩জন, ভাইস চেয়ারম্যান পদে ২জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। মহিলা ভাইসচেয়ারম্যানে পদে প্রতিদ্বন্দ্বি নেই। একমাত্র প্রার্থী হলেন লাভলী চৌধুরী। মতলব দক্ষিণ উপজেলায় চেয়ারম্যান প্রার্থী ৩জন। ভাইস চেয়ারম্যান প্রার্থী একজন মো. শওকত আলী বাদল। তার কোন প্রতিদ্বন্দ্বি নেই। মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রয়েছেন ২জন।

মতলব উত্তর উপজেলায় ভোটার সংখ্যা ২৭৭৮২৫ জন। পুরুষ ভোটার ১৪২৪৩৪, মহিলা ভোটার ১৩৫৩৯০। ভোট কেন্দ্র সংখ্যা ৯৯টি। ইউনিয়ন ১৪টি, পৌরসভা ১টি। মতলব দক্ষিণ উপজেলা ভোটার সংখ্যা ১৯৭০২৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১০০৯৭৮, মহিলা ভোটার ৯৬০৪৭। ভোট কেন্দ্র সংখ্যা: ৫৮টি, ইউনিয়ন: ৬টি ও পৌরসভা ১টি।

চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল হোসেন বলেন, প্রথম ধাপে মতলব উত্তর ও দক্ষিণ উপজেলায় ইভিএম এ ভোট গ্রহন করা হবে। সেখানকার মেশিনগুলো ইতোমধ্যে এসেছে এবং পরীক্ষা কার্যক্রম সম্পন্ন হয়েছে। গুরুত্বপূর্ন কেন্দ্রগুলোতে পর্যাপ্ত আইন শৃঙ্খলা বাহিনী অবস্থান করবে। আমরা ভোটগ্রহনের জন্য সার্বিক প্রস্তুতি নিয়েছি।
ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম