কচুয়ায় দেশ বরণ্য ইতিহাসবিদ ড.মুনতাসীর মামুনের জন্মদিন পালিত

কচুয়া (চাঁদপুর): কচুয়ার কৃতিসন্তান একুশে পদকপ্রাপ্ত দেশবরণ্য ইতিহাসবিদ, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক , ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও দক্ষিন এশিয়ার খুলনায় অবস্থিত প্রথম গনহত্যা যাদুঘরের প্রতিষ্ঠাতা ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থাভাজন ড.মুনতাসীর মামুনের ৭২তম জন্মদিন পালিত হয়েছে ।

এ উপলক্ষে বুধবার আশেক আলী খান স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো.মিজানুর রহমানের সার্বিক তত্বাবধানে কচুয়া উপজেলার গুলবাহার আশেক আলী খান জামে মসজিদসহ উপজেলার বিভিন্ন মসজিদ,মাদ্রাসা ও এতিমখানায় তাঁর সু-স্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া মিলাদের আয়োজন করা হয়।

কাদলা ইউনিয়নের মধুপুর হাফিজিলা মাদ্রাসা ও এতিমখানায় বাদ আসর দোয়া মিলাদ অনুষ্ঠিত হয়। এসময় কচুয়া প্রেসক্লাবের সভাপতি আলমগীর তালুকদার,নুরুল আজাদ কলেজের সহকারি অধ্যাপক মো.ফরহাদ তালুকদার,কচুয়া প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক ও দৈনিক মানবকন্ঠের কচুয়ার প্রতিনিধি ইসমাইল হোসেন বিপ্লব।

একই দিনে কচুয়া মডেল মসজিদ,কচুয়া বড় মসজিদ,কচুয়া ডাক বাংলো জামে মসজিদ,নিশ্চিন্তপুর এতিমখানা, গুলবাহার আশেক আলী খান জামে মসজিদ,গুলবাহার হাজী ছলিম উদ্দিন জামে মসজিদ,নিশ্চিন্তপুর ডিএস কামিল মাদ্রসার জামে মসজিদ,আশ্রাফপুর পশ্চিমপাড়া জামে মসজিদ,ঘাগড়া মিয়াজী বাড়ীর জামে মসজিদ,বাতাবাড়িয়া জামে মসজিদ,পশ্চিম কাদলা জামে মসজিদ,খলাগাঁও কেন্দ্রীয় শাহী মসজিদ,তেতৈয়া মধ্য পাড়া জামে মসজিদ,সিংড্ডা এতিমখানা জামে মসজিদ,সাচার কেন্দ্রীয় জামে মসজিদ,নয়াকান্দি বেপারী বাড়ীর জামে মসজিদ,সাচার বাজার আলাপ্তা জামে মসজিদ,নয়াকান্দি জামে মসজিদ,বক্সগঞ্জ জামে মসজিদ,রহিমানাগর বাজার জামে মসজিদ, পালগিরি ঐতিহাসিক জামে মসজিদ,নেছারিয়া জামে মসজিদ,মেঘদাইর বাইতুল নুর জামে মসজিদ,সহদেবপুর পাটওয়ারী বাড়ীর জামে মসজিদ,বাইতুল নুর জামে মসজিদ,পশ্চিম মনপুরা বাইতুল আমান জামে মসজিদে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। তাছাড়া কচুয়ার সাচার জগন্নাথ ধাম ও লাকসাম শ্যামা কালি মন্দিরে ড.মুনতাসীর মামুনের সু-স্বাস্থ্য ও দীর্ঘায়ু বিশেষ প্রার্থনা করা হয়।

প্রসংগত: ড.মুনতাসীর মামুনের চাচা সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড.মহীউদ্দীন খান আলমগীর এমপি ,কচুয়ার সাবেক এমপি প্রয়াত আলহাজ্ব মিসবাহউদ্দীন খানের সুযোগ্য সন্তান। তিনি সাবেক জাতীয় বিশ^বিদ্যালয়ের মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু ও বাংলাদেশ গবেষনা ইনস্টিটিউট প্রতিষ্ঠাতা পরিচালক,স্বাধীন বাংলাদেশের ডাকসুর প্রথম নির্বাচিত সম্পাদক,ঢাকা বিশ^বিদ্যালয়ের সংস্কৃতি সংসদের সভাপতি হিসেবে দক্ষতার দায়িত্ব পালন করেন। বাংলা একাডেমী পুরস্কার ও মাত্র ১২ বছর বয়সে প্রেসিডেন্ট পুরস্কার অর্জনসহ বিভিন্ন পুরস্কার লাভ করেন। তাছাড়া ড.মুনতাসীর মামুন সাহিত্যিক,লেখক,গবেষক ও সংগঠক।

ফম/এমএমএ/ইসমাইল/

ইসমাইল হোসেন বিপ্লব | ফোকাস মোহনা.কম