সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচারের প্রতিবাদ

জাটকা রক্ষা সংক্রান্ত চাঁদপুর জেলা ও উপজেলা টাস্কফোর্সের আওতায় বর্তমান চলমান জাটকা নিধন প্রতিরোধ অভিযানের পাশাপাশি মৎস্য সম্পদ ধ্বংসকারী অবৈধ ক্ষতিকর বেহুন্দি, চায়না রিং চাই, মশারি জাল, কারেন্ট জালসহ ইত্যাদির ক্ষতিকর জাল বিরোধী অভিযান চলমান। তারই অংশ হিসেবে গত ১৭ এপ্রিল (সোমবার) ২০২৩ইং তারিখে সকাল সাড়ে ০৮০০ ঘটিকা হতে বিকাল ০৪০০ ঘটিকা পর্যন্ত ডাকাতিয়া নদীর রঘুনাথপুর এলাকা হতে গাছতলা ব্রিজ পর্যন্ত কোস্টগার্ড ও মৎস্য বিভাগের সমন্বয়ে অবৈধ জালের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়। উক্ত অভিযানে নদী তীরবর্তী এলাকা হতে ১০টি পুরাতন বেহুন্দি জাল, ৫২টি রিং চাই জাল পেতে রাখা অবস্থায় উদ্ধার করা হয়। জব্দকৃত জাল/চাই সমূহ কোস্টগার্ড স্টেশন চাঁদপুরে এনে চাঁদপুর সদর উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা জনাব মো. তানজিমুল ইসলাম, কোস্টগার্ড চাঁদপুর স্টেশন কর্তৃপক্ষ ও সদর উপজেলা মৎস্য কার্যালয়ের ক্ষেত্র সহকারী জনাব মো. জামিল হোসেন এর উপস্থিতিতে আগুনে পুঁড়িয়ে বিনষ্ট করা হয়।

অপরদিকে উক্ত অভিযানকে কেন্দ্র করে একটি পক্ষ (স্বার্থান্বেষী মহল) বর্ণিত অভিযানের তথ্য বিকৃত করে মিথ্যা, ভিত্তিহীন, বানোয়াট তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে (INNTV নামীয় ফেসবুক পেজ ও স্থানীয় একটি গণমাধ্যম) অপপ্রচার চালানোর মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্দেশে পরিচালিত মৎস্য সম্পদ সংরক্ষণের লক্ষ্যে পরিচালিত অভিযান ব্যাহত করতে অপতৎপরতা চালাচ্ছে। এ ধরণের অপপ্রচার দ্বারা সর্বসাধারণসহ সংশ্লিষ্ট সকলকে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করছি।

এই ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন কোস্টগার্ড স্টেশন চাঁদপুর কর্তৃপক্ষ ও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়, চাঁদপুর সদর, চাঁদপুর।

অভিযানের পর জাল আগুনে পড়িয়ে বিনষ্ট করার দৃশ্য। ছবি মৎস্য বিভাগ থেকে সংগ্রহীত।

ফোকাস মোহনা.কম