জাটকা বিক্রির দায়ে দুই জনের জেল ও জরিমানা

চাঁদপুর : চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় জাটকা বিক্রির দায়ে দুইজনকে কারাদণ্ড ও অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় তাঁদের কাছ থেকে ১শ কেজি জাটকা জব্দ করা হয়।

বুধবার (২২ মার্চ ) সকাল ৬টার দিকে এখলাছপুর ও ছেংগারচর বাজারে অভিযান চালান সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. আল এমরান খান।

সাজাপ্রাপ্তরা হলেন- রুহুল আমিন (৩৫) ও আমিন উদ্দিন (৩৪)। তাঁদের কাছ থেকে জব্দ করা জাটকা স্থানীয় চারটি এতিমখানায় বিতরণ করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে আজ ভোরে ছেংগারচর বাজার ও এখলাছপুর এলাকার মৎস্য আড়তে যৌথ অভিযান চালায় উপজেলার মৎস্য বিভাগ ও উপজেলা প্রশাসন।

অভিযানে প্রায় ১০০ কেজি জাটকা জব্দ করা হয়। পাশাপাশি জাটকা বিক্রি ও সরবরাহের দায়ে ঘটনাস্থল থেকে ২ জনকে আটক করা হয়। পরে তাঁদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও অর্থদণ্ড দেওয়া হয়।

উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম বলেন, ‘ইলিশ আমাদের জাতীয় সম্পদ। আমাদের দেশের অর্থনীতির চাকা সচল রাখতে ইলিশ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আমাদের সবার উচিত মা ইলিশ ও জাটকা ক্রয়-বিক্রয় থেকে বিরত থাকা।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. আল এমরান খান বলেন, প্রজননের জন্য নিষেধাজ্ঞার মধ্যে জাটকা ইলিশ কেনাবেচা দুটোই নিষিদ্ধ। যারা এর সঙ্গে জড়িত থাকবে তাদের আইনের আওতায় আনা হবে। আমরা আজ অভিযান চালিয়ে বিপুল পরিমাণ জাটকা জব্দের পাশাপাশি দুইজনকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেল জরিমানা করেছি। আমাদের এই অভিযান সব সময় অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, জাটকা ইলিশ রক্ষায় গত ১ মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত মেঘনা ও পদ্মা নদীতে জাটকা মাছ ধরা সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এই দুই মাস জাটকা পরিবহন, বিক্রি ও বাজারজাতকরণও নিষিদ্ধ করা হয়েছে।
ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম