হাইমচর উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান কাটাখালী আলিম মাদ্রাসা

হাইমচর (চাঁদপুর): তৃতীয়বারের মতো চাঁদ পুরের  হাইমচর উপজেলার শ্রেষ্ঠ মাদ্রাসার স্বীকৃতি পেলো কাটাখালী হামিদিয়া সিনিয়র আলিম মাদ্রাসা। গত ১৯ মে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এ সংক্রান্ত সিদ্বান্ত ঘোষনা করা হয়। জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২  উপলক্ষে প্রাতিষ্ঠানিক অবকাঠামো, ফলাফল, শিক্ষার মান,ছাত্র-ছাত্রী সংখ্যা এবং  বিভিন্ন ক্ষেত্রে অবদানকে মুল্যায়ন করে এ ধরনের স্বীকৃতি প্রদান করা হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গেছে।  প্রতিষ্ঠানটি একই ভাবে ২০১৬ ও ২০১৭  সালে শ্রেষ্ঠ মাদ্রাসার স্বীকৃতি লাভ করে। ২০২২ সালে এটি তৃতীয় বারের মতো শ্রেষ্ঠত্ব অর্জন করতে সক্ষম হলো।
প্রতিষ্ঠানের পাশাপাশি মাদ্রাসা পর্যায়ে  উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান হিসেবে মনোনীত হয়েছেন উক্ত মাদ্রাসার অধ্যক্ষ বিশিষ্ট আলেমে দ্বীন ও  ইসলামি চিন্তাবীদ মাওলানা মোঃ শরীফ হোসেন খান।
১৯১৫ সালে প্রতিষ্ঠিত এই মাদ্রাসায় বর্তমানে তিনটি ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।  যা একটি উপজেলা পর্যায়ে বিরল। এখানে শিশু  থেকে পঞ্চম, ষষ্ঠ থেকে দশম ও এইচ এসসি সমমান আলিম এই তিন স্তরে পাঠ দান করা হয়।
 প্রতিষ্ঠান সূত্রে জানা যায়  মাদ্রাসার ইবতেদায়ী সমাপনী, জেডিসি,দাখিল ও আলিম পরীক্ষায় উপজেলায় প্রথম স্থান অর্জন করে আসছে। এছাড়া এখান থেকে  পাশ করে শিক্ষার্থীরা দেশের সর্বোচ্চ পর্যায়ে উচ্চ শিক্ষা গ্রহন করছে।
প্রতিষ্ঠানের এমন অর্জনের বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে অধ্যক্ষ মাওলানা মোঃ শরীফ হোসেন খান বলেন মাদ্রাসার শ্রেষ্ঠত্ব অর্জনের পিছনে শিক্ষক-শিক্ষিকা ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের ভূমিকা অনস্বীকার্য।
তিনি আরও বলেন বর্তমানে প্রয়োজনীয় সংখ্যক ভবন না থাকায় এখানকার পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে। তাই ভবিষ্যতে প্রতিষ্ঠানের এ সাফল্যের  ধারাবাহিকতা অব্যাহত রাখতে তিনি সমাজের বিত্তশালী ও বিশিষ্টজনদের সহযোগিতা কামনা করেছেন।
ফম/এমএমএ/

স্টাফ করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম