সরকার কৃষকের দোরগোড়ায় বিনামূল্যে সার বীজ পৌঁছে দিচ্ছে : এমএ কুদ্দুস

মতলব উত্তর (চাঁদপুর): চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় ২০২২-২৩ অর্থ বছরের রবি মৌসুমে ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের মাঝে বিনামূল্যে হাইব্রিড ও উফসী ধানের বীজ এবং সার বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

সোমবার (৬ ডিসেম্বর) সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণে উপকরণ বিতরণ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।

প্রধান অতিথির বক্তব্যে এমএ কুদ্দুস বলেন, একসময় বিএনপি সরকারের আমলে কৃষককে সারের জন্য জীবন দিতে হয়েছে। আন্দোলন করতে হয়েছে। আর এখন আওয়ামী লীগ সরকারের সময় সরকার কৃষকের দোরগোড়ায় বিনামূল্যে সার বীজ পৌঁছে দিচ্ছে। এটাই আওয়ামী লীগ সরকার, এটাই বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার সরকার।

তিনি আরও বলেন, যারা এই সার বীজ নিচ্ছেন, তারা এই সরকারি সম্পদ সঠিক ভাবে ব্যবহার করবেন। যাতে করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী একটু জায়গাও ফাঁকা না থাকে। জমিতে বাড়ির আশেপাশে, আঙিনায় সবখানে ফসল ও শাকসবজি চাষ করবেন। তাহলেই আমরা নিজেদের পুষ্টি ও খাদ্য চাহিদা মিটিয়ে অন্যকেও খাদ্য সহায়তা যোগাতে পারব।

উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল হাসানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মো. সালাউদ্দিন। উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মজিবুর রহমানের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক জিএম ফারুক। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা আক্তার, উপজেলা নির্বাচন অফিসার রিপন হোসেন, উপজেলা কৃষক লীগে নেতা মুজাম্মেল হক।

মতলব উত্তরে চলতি মৌসুমে রবি ২০২২-২৩ মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার ১৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় সাত হাজার ১৯শ জন কৃষকের মাঝে ( বীজ ধান ৫ কেজি, ডিএপি সার ১০ কেজি, এমওপি ১০ কেজি) বিনামূল্যে উচ্চ ফলনশীল ধান বীজ ও সার এবং ২ কেজি করে ২ হাজার কৃষকদের মাঝে বিনামূল্যে হাইব্রিড ধানের বীজ বিতরণ করা হয়।

মতলব উত্তরে চলতি মৌসুমে রবি ২০২২-২৩ মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার ১৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ১ হাজার ৯০০ জন কৃষকের মাঝে (বীজ ধান ৫ কেজি, ডিএপি সার ১০ কেজি, এমওপি ১০ কেজি) বিনামূল্যে উচ্চ ফলনশীল ধান বীজ ও সার এবং ২ কেজি করে ২ হাজার কৃষকদের মাঝে বিনামূল্যে হাইব্রিড ধানের বীজ বিতরণ করা হবে।

ফম/এমএমএ/আরাফাত/

আরাফাত আল-আমিন | ফোকাস মোহনা.কম