বিশ্বে যতই মহামারী হোক না কেন, বাংলাদেশের মানুষ না খেয়ে থাকবে না : ড. শামসুল আলম

মতলব উত্তর (চাঁদপুর): পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেছেন, বিশ্বে যতই মহামারী হোক না কেন, বাংলাদেশের মানুষ কখনো না খেয়ে থাকবে না। আল্লাহর রহমতে দেশে প্রচুর পরিমাণে খাদ্য মজুদ রয়েছে। এবং প্রতিটি অঞ্চলে পর্যাপ্ত খাদ্য আবাদ হচ্ছে। সুতরাং কোন হতাশ হওয়ার কিছু নেই। সবাই সরকারের উন্নয়ন বাস্তবায়নে সহযোগিতা করবেন।

শুক্রবার  (২০ মে) বিকালে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার আমুয়াকান্দি গ্রামের সমলয়ে চাষকৃত শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, সমলয়ে চাষাবাদ একটি ভালো উদ্যোগ। এ পদ্ধতিতে চাল করলে কৃষকদের মাঝে বন্ধুত্বের সৃষ্টি হয়। ফলনও ভালো হয়। তাই আমি যেসকল এলাকা সমতলে চাষ করা সম্ভব, সেসকল এলাকায় সমলয়ে চাষাবাদ করবেন। এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে সরকার আপনাদের সার্বিক সহযোগিতা করবেন।
কৃষিই সমৃদ্ধি, এই স্লোগানে চাঁদপুরের মতলব উত্তর উপজেলা কৃষি অফিসের উদ্যোগে সমলয়ে ধান চাষ করা হয়। এ পদ্ধতিতে চাষ করায় ফলন ভালো হয়েছে। আমুয়াকান্দি গ্রামে সমলয়ে পদ্ধতিতে চাষের ধান কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

গত ১০ ফেব্রুয়ারি উপজেলার আমুয়াকান্দি গ্রামে সমলয়ে চাষাবাদ বাস্তবায়ন প্রকল্পের আওতায় আমুয়াকান্দি গ্রামের ১১০ জন কৃষকের ৫০ একর জমিতে রাইস ট্রান্সপ্লান্টার এর মাধ্যমে এসএল ৮ এইচ জাতের ধান রোপণ করা হয়েছিল।

মাঠ দিবস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসান। উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ মজিবুর রহমানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সালাউদ্দিন।

আরো বক্তব্য রাখেন, সহকারী পুলিশ সুপার (মতলব সার্কেল) ইয়াছির আরাফাত, গজরা ইউপি চেয়ারম্যান শহীদ উল্লা প্রধান, উপসহকারী কৃষি কর্মকর্তা শাহনাজ পারভীন, স্থানীয় ইউপি সদস্য জাহিদ হোসেন প্রমুখ। পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন উপসহকারী কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম।

ফম/এমএমএ/আরাফাত/

আরাফাত আল-আমিন | ফোকাস মোহনা.কম