বিএফআরআই এর বার্ষিক গবেষণা অগ্রগতি ও প্রকল্প বাস্তবায়ন শীর্ষক কর্মশালা

চাঁদপুর: বাংলাদেশ মৎস গবেষণা ইনস্টিটিউট নদী কেন্দ্র চাঁদপুর এর বার্ষিক গবেষণা অগ্রগতি পর্যালোচনা ও গবেষণা প্রকল্প প্রস্তাবনা প্রণয়ন শীর্ষক আঞ্চলিক কর্মশালা সম্পন্ন হয়েছে।

সোমবার (২৭ জুন) সকাল থেকে মৎস গবেষণা ইনস্টিটিউট সম্মেলন কক্ষে দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় ভার্চ্যুয়ালী যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ মৎস গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।

মৎস গবেষণা ইনস্টিটিউট নদী কেন্দ্র চাঁদপুর এর কেন্দ্র  প্রধান ড. খোন্দকার রশীদুল হাসান এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৎস গবেষণা ইনস্টিটিউট এর সাবেক মহাপরিচালক এম এ মজিদ,  মৎস গবেষণা ইনস্টিটিউট এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জুলফিকার আলী, চট্টগ্রাম মৎস অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুস ছাত্তার প্রমূখ।
সঞ্চালনার দায়িত্ব পালন করেন মৎস গবেষণা ইনস্টিটিউট এর সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা রোমানা ইয়াসমিন।

কর্মশালায় ২টি সেশনে ভাগ করা হয়। প্রথম সেশনে গবেষণা অগ্রগতি পর্যালোচনা ও গবেষণা প্রকল্প প্রস্তাবনা প্রণয়নের উপর ডকুমেন্টারি উপস্থাপন করেন সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মোজাম্মেল হক, রুমানা ইয়াসমিন, বি এম শাহিনুর রহমান, ফ্লোরা, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মনিরুজ্জামান, আবু কাউছার দিদার, মিজবাবুল আলম ও রুবিনা আক্তার লিমা।

২য় সেশনে গবেষণা অগ্রগতি পর্যালোচনা ও গবেষণা প্রকল্প প্রস্তাবনা প্রণয়নের উপর ডকুমেন্টারি উপস্থাপন করেন, সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী বেলাল উদ্দিন, মো. মঞ্জুরুল হাসান, তায়েফা আহমেদ, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. খালেদ রহমান, মো. রহমত উল্লাহ, আবু বকর সিদ্দিক, ফারহানা ইয়াসমিন প্রমূখ।

এসময় বিভিন্ন জেলা থেকে আগত জেলা মৎস কর্মকর্তা, বৈজ্ঞানিক কর্মকর্তা ও স্থানীয় ইলেকট্রনিক এবং প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন মৎস গবেষণা ইনস্টিটিউট জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মো. শাহজাহান মুন্সি ও পবিত্র গীতা পাঠ করেন পিয়াঙ্কা।

ফম/এমএমএ/

শাহরিয়া পলাশ | ফোকাস মোহনা.কম