বঙ্গবন্ধু একজন অসাম্প্রদায়িক চেতনার বিশ্বনেতা ছিলেন: অধ্যক্ষ অসিত বরণ দাশ

চাঁদপুর সরকারি কলেজে ২৫ মার্চ গণহত্যা দিবস যথাযোগ্য মর্যাদায় পালন

চাঁদপুর: ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ চাঁদপুর সরকারি কলেজে যথাযোগ্য মর্যাদায় ২৫ মার্চ-২০২২ গণহত্যা দিবস পালন করা হয়।

শুক্রবার (২৫ মার্চ) বেলা ১১টায় পদার্থবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আলমগীর হোসেন এর সভাপ্রধানে ‘২৫ মার্চ গণহত্যা দিবস-২০২২: স্মৃতিচারণ ও আলোচনা সভা’ বাংলা বিভাগের প্রভাষক মোঃ আবু সাইদ এর সঞ্চালনায় শুরু হয়।

এতে প্রধান অতিথি ছিলেন কলেজ অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ।

আলোচক ছিলেন স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত বীরমুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর মোঃ আবুল খায়ের সরকার এবং শিক্ষক পরিষদ সম্পাদক ও উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ কামরুল হাছান।

স্মৃতিচারণ ও আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলওয়াত ও শহিদ বীর মুক্তিযোদ্ধাদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করেন ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আল-আমিন এবং পবিত্র গীতা থেকে পাঠ করেন পদার্থবিদ্যা বিভাগের প্রভাষক গোপাল কৃষ্ণ ভৌমিক।

স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত বীরমুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে এসে পৌঁছলে কলেজ অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ এবং উপাধ্যক্ষ প্রফেসর মোঃ আবুল খায়ের সরকার তাঁকে ফুল দিয়ে বরণ করে নেন।

বীরমুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী মুক্তিযুদ্ধকালীন সময়ের ঘটনা স্মৃতিচারণ করেন। তিনি হাজীগঞ্জ, চিতোষী, পানিওয়ালা এলাকায় বর্বর পাকস্তানী বাহিনীর নির্যাতনের বর্ণনা দেন।

তিনি বলেন, ‘‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে আমরা মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছি, স্বাধীনতা এনেছি, এখন এই স্বাধীনতা রক্ষা করতে হবে। আপনারা শিক্ষক, জাতি গঠনের কারিগর। আগামী প্রজন্ম যাতে স্বাধীনতা রক্ষা করতে পারে, সে ব্যাপারে তাদেরকে গড়ে তুলবেন।’’

বিশেষ অতিথির বক্তব্যে প্রফেসর মোঃ আবুল খায়ের সরকার গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল বীর মুক্তিযোদ্ধাকে। তিনি বলেন, ‘‘২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস। এই দিনের কালরাত্রিতে বর্বর পাকিস্তানী হানাদার বাহিনী আতর্কিতে আমাদের ঘুমন্ত নিরস্ত্র বাঙালির উপর ঝাঁপিয়ে পড়ে। এই রাতে শহিদ হন প্রায় পঞ্চাশ হাজার মানুষ। তারই ধারাবাহিতকায় আমরা মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জন করি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।’’

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর অসিত বরণ দাশ গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন ৭১ এর ২৫ মার্চ ভয়াল কালরাতে নিহত সকল বীরসেনানীকে। তিনি বলেন, ‘‘বঙ্গবন্ধু একজন অসাম্প্রদায়িক চেতনার বিশ্বনেতা ছিলেন। তিনি নিজের মেধা, মনন, সততা ও জনগণের প্রতি ভালবাসার কারণে বিশ্বের সকল গণতন্ত্রকামী অসাম্প্রদায়িক মানুষের মনে স্থান করে নিয়েছেন।’’

তিনি স্মৃতিচারণে মুক্তিযোদ্ধা ও স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ডা. বদরুন নাহার চৌধুরী উপস্থিত থাকায় তাঁর প্রতি কৃতজ্ঞতা জানান এবং আলোচনা সভা আয়োজনের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

বাদ আছর কলেজ কেন্দ্রীয় মসজিদ ও হোস্টেল মসজিদসমূহে ২৫ মার্চ ১৯৭১ রাতে নিহতদের স্মরণে বিশেষ মোনাজাত করা হয়। রাত ৯টায় এক মিনিট ব্যাপী সম্পূর্ণ কলেজ ক্যাম্পাসে প্রতীকী ব্লাক-আউট পালনের মাধ্যমে সমাপ্তি ঘটে তাৎপর্যপূর্ণ দিবসটির অনুষ্ঠানমালার।
ফম/এমএমএ/

সংবাদ বিজ্ঞপ্তি | ফোকাস মোহনা.কম