নিলামে উঠছে ‘হ্যান্ড অব গডের’ জার্সি

ছবি: সংগ্রহীত।

ফুটবল বিশ্বে এই গোলের মতো আলোচনা হয়তো অন্য কোনো গোল নিয়ে হয়নি। যে গোল জন্ম দিয়েছে অগনিত বিতর্কের আবার সেই গোলই একটি দেশকে এনে দিয়েছে ফুটবল বিশ্বকাপের শিরোপা। হ্যা, বলা হচ্ছে আর্জেন্টাইন ফুটবল ঈশ্বরখ্যাত ডিয়েগো ম্যারাডোনার বিখ্যাত ‘হ্যান্ড অব গড’ গোলটির কথা। ১৯৮৬ বিশ্বকাপে আর্জেন্টিনার শিরোপা জেতার নেপথ্যে ছিলো কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে হাত দিয়ে করা সেই বিখ্যাত গোলটি।

এবার নিলামে উঠতে চলেছে বিখ্যাত ‘হ্যান্ড অব গডের’ জার্সি। ইংল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচে ম্যারাডোনা যে জার্সিটি গায়ে দিয়ে হাত দিয়ে গোল করেছিলেন সেটিই এবার নিলামে তুলতে যাচ্ছেন দীর্ঘদিন ধরে জার্সিটি নিজের কাছে যত্ন করে রাখা ইংলিশ মিডফিল্ডার স্টিভ হজ। ধারণা করা হচ্ছে, জার্সিটির দাম অন্তত চার মিলিয়ন ডলার নির্ধারণ করা হবে।

ইংলিশ মিডফিল্ডার স্টিভ হজ ম্যারাডোনার সেই বিখ্যাত জার্সিটি ৩৫ বছর ধরে নিজের কাছে রেখেছেন। আলোচিত কোয়ার্টার ফাইনালের পর আর্জেন্টাইন কিংবদন্তির সঙ্গে জার্সি বিনিময় করেছিলেন তিনি।

ম্যাচটিতে ২-১ গোলে জয় পায় আর্জেন্টিনা। দ্বিতীয় গোলটিও আসে ম্যারাডোনার পা থেকে। মাঝমাঠ থেকে একাই ইংল্যান্ডের ছয়জনকে পেরিয়ে গোল করেন তিনি। পরে ওই গোলটি স্বীকৃতি পায় ‘গোল অব দ্য সেঞ্চুরি’ হিসেবেও।

তবে এটির চেয়েও ফুটবল বিশ্বে বেশি আলোচনার খোরাক যোগায় বিখ্যাত ‘হ্যান্ড অব গডের’ গোলটি। মিডফিল্ডার হজ নিজ দলের গোলরক্ষক পিটার শিলটনের কাছে বল বাড়িয়ে দেন, ম্যারাডোনাও তখন লাফিয়ে উঠেন, ম্যারাডোনার বাঁ-হাতে লেগে বল চলে যায় ইংল্যান্ডের জালে, যে ঘটনা ধরতে পারেননি রেফারি বা লাইনসম্যান কেউই। বৈধ গোল হিসেবেই স্কোরবোর্ডে নাম উঠে যায় ম্যারাডোনার। ইতিহাসের অন্যতম সেরা এই ফুটবলারের বিখ্যাত দুই গোলের সেই জার্সি নিয়ে আগ্রহটাও তাই তুঙ্গে থাকারই কথা ফুটবল প্রেমীদের।

আগামী ২০ এপ্রিল অনলাইনে শুরু হবে বিখ্যাত ‘হ্যান্ড অব গডের’ জার্সির বিডিং, চলবে ৪ মে অবধি। এসময় লন্ডনের সোতেবি নিউ বন্ড স্ট্রিট গ্যালারিতে দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে জার্সিটি।

ফম/এমএমএ/

স্পোর্টস ডেস্ক | ফোকাস মোহনা.কম