দেশে মৎস্য চাহিদা পূরণ করে এখন বিদেশেও রপ্তানি হচ্ছে : পরিকল্পনা প্রতিমন্ত্রী

মতলব উত্তরে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন

মতলব উত্তর (চাঁদপুর): চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় ২৩-২৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উদ্বোধন করা হয়েছে।

এ উপলক্ষে রোববার (২৪ জুলাই) বিকালে উপজেলা পরিষদ চত্ত্বরে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।

র‌্যালী শেষে উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ও অন্যান্য অতিথিবৃন্দ।

পরে উপজেলা পরিষদের অডিটোরিয়ামে আয়োজিত সভায় উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল হাসানের সভাপতিত্বে ও সহকারী শিক্ষা অফিসার মাহফুজ মিয়ার সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব অ্যাড. নুরুল আমিন রুহুল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস, সহকারী পুলিশ সুপার (মতলব সার্কেল) ইয়াছির আরাফাত।

আরো বক্তব্য রাখেন, মৎস্যজীবী লীগের নেতা ওমর আলী প্রধান, মৎস্যজীবী সংগঠক ওমর খান প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম। সভায় মৎস্য দপ্তরের সকল কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা শেষে সফল জেলেদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, মৎস্য চাহিদা পূরণ করে এখন বিদেশেও রপ্তানি হচ্ছে। এটা বর্তমান সরকারের একটি অন্যতম সফলতা। যা বিগত কোন সরকার করতে পারে নি। এটা সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের কারণে। জেলেদের যেসকল সুবিধা দিচ্ছে সরকার তা আর কোন সরকার দেয়নি। তাই মৎস্য সম্পদ রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব।

তিনি আরও বলেন, নিষিদ্ধ জাল ব্যবহার করা যাবে না। কিছু কিছু নিষিদ্ধ জাল আছে এগুলো নদীতে ফেললে মাছের পোনা মরে যায়। তাই জেলেদের নিষিদ্ধ জাল দিয়ে নদীতে মাছ ধরা থেকে বিরত থাকতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের মাথাপিছু আয় বেড়েছে। উন্নয়ন বেড়েছে। খাদ্য মজুদ বেড়েছে। তাই কেউ গুজবে তান দিবেন না। গুজবকারীরা না জেনেই গুজব ছড়িয়ে দেশের পরিস্থিতি খারাপ করতে চায়। তাই গুজব না ছড়িয়ে প্রকৃতি তথ্য তুলে ধরুন।

তিনি বলেন, গ্যাস ও বিদ্যুৎ আন্তর্জাতিক পর্যায়ে বিভ্রাট দেখা দিয়েছে। ধৈর্যের সাথে মোকাবিলা করতে হবে। বিদ্যুৎ পানি ও গ্যাস ব্যবহারে যথেষ্ট সাশ্রয়ী হতে হবে। তাহলে আমরা সকলের সহযোগীতা বৈশ্বিক মহামারী মোকাবিলা করতে পারবো। তিনি প্রধানমন্ত্রীর উন্নয়নের সহযোগী হিসেবে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

ফম/আরাফাত/এমএমএ/

আরাফাত আল-আমিন | ফোকাস মোহনা.কম