কুমিল্লায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

কুমিল্লা:  কুমিল্লা জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান কুমিল্লার সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ আতাবুল্লাহ্, বলেছেন- সরকারী খরচে আইনি সেবা প্রাপ্তির জায়গাটি ইতিমধ্যে সমাজের সুবিধা বঞ্চিত অসচ্ছল দরিদ্র বিচারপ্রার্থী মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। সারাদেশে লিগ্যাল এইড অফিসসমূহের মাধ্যমে এ সেবা পরিচালিত হয়ে আসছে। গরীব বিচারপ্রার্থী যারা এ সেবা গ্রহণ করেছেন এটা তাদের জন্য সরকারের করুনা নয়, এটা তাদের অধিকার। আর এ অধিকার প্রতিষ্ঠার জন্য আইনজীবীসহ সমাজের সকল পর্যায়ে দায়িত্বশীল ব্যক্তিকে লিগ্যাল এইড কার্যক্রমের বার্তা তৃণমূলে পৌঁছে দিতে হবে। তবেই দরিদ্র মানুষের জন্য আইনগত সহায়তার জায়গাটি আরো ব্যাপকতা লাভ করবে। একটি আধুনিক ও জনকল্যাণমূলক রাষ্ট্রের মৌলিক দায়িত্ব হলো আইনগত সহায়তা প্রদান। ন্যায় বিচার প্রাপ্তি ও আইনের আশ্রয় লাভ প্রতিটি মানুষের অধিকার। কিন্তু আমাদের সমাজের বেশিরভাগ পিছিয়ে পড়া নারী-পুরুষসহ প্রান্তিক জনগোষ্ঠীর অসংখ্যক মানুষ তাদের অধিকার থেকে বঞ্চিত। গরিব দুঃখী মানুষের ন্যায় বিচার ও অধিকার প্রতিষ্ঠায় বিষয়টি বাস্তবায়নের জন্য লিগ্যাল এইডের আইনি সহায়তা কার্যক্রম আরও কার্যকর ও গতিশীল করতে আমাদেরকে তৃণমূল পর্যায়ে কাজ করতে হবে। বিকল্প বিরোধ নিষ্পত্তি যতো বেশি হবে মামলার ভার কমে আসবে। বিরোধ নিষ্পত্তি সমাজে একে অপরের প্রতি সৌহার্দপূর্ণ সম্পর্ক স্থাপন করে। “বিনা খরচে নিন আইনী সহায়তা শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা”- এই প্রতিপাদ্য বিষয় সামনে রেখে ২৮ এপ্রিল বৃহস্পতিবার সকালে কুমিল্লা আদালত অঙ্গনে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এ ছাড়াও বক্তব্য রাখেন- কুমিল্লার সুযোগ্য জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার মোঃ ফারুক আহমেদ পিপিএম (বার), চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রানা, সিভিলসার্জন ডা: মীর মোবারক হোসাইন এর পক্ষে ডেপুটি সিভিলসার্জন ডাঃ নিসর্গ মেরাজ চৌধুরী, বিজ্ঞ সরকারি কৌশলী এড. তপন বিহারী নাগ, জেলা পিপি এডভোকেট মোঃ জহিরুল ইসলাম সেলিম, জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট আহছান উল্লাহ খন্দকার ও সাধারণ সম্পাদক এডভোকেট আবু তাহের, লাকসাম উপজেলা চেয়ারম্যান এডভোকেট ইউনুছ ভূঞা এবং লিগ্যাল এইডের সেবা গ্রহিতা মোসা: আয়েশা বেগম এবং স্বাগত বক্তব্য রাখেন- জেলা লিগ্যাল এইড অফিসার (সহকারী জজ) এফ.এম. শেফায়েত ছালাম। সবশেষে অসহায় দরিদ্র সুবিধাবঞ্চিত মানুষের আইনি সেবা প্রদানের স্বীকৃতিস্বরুপ এডভোকেট মোহাম্মদ হারুনুর রশিদ ও এডভোকেট তাহমিনা বেগমকে সেরা প্যানেল আইনজীবী সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন- কুমিল্লার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-০৩ এর বিচারক (জেলা ও দায়রা জজ) মোঃ রফিকুল ইসলাম, কুমিল্লার জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনাল এর বিচারক (জেলা ও দায়রা জজ) মোছা: মরিয়ম-মুন-মুঞ্জুরী, কুমিল্লার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-০২ এর বিচারক (জেলা ও দায়রা জজ) জাহিদুল কবির, কুমিল্লার বিশেষ জজ আদালতের বিচারক (জেলা ও দায়রা জজ) মোঃ মাসুদ করিম, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড. আবদুল মমিন ফেরদৌস, সাবেক সাধারণ সম্পাদক, এড. সৈয়দ নুরুর রহমান, আইটি সম্পাদক এড. মোঃ এএমএম মঈন সহ কুমিল্লা জেলা জজশীপ ও ম্যাজিস্ট্রেসির অন্যান্য বিজ্ঞ বিচাকগণসহ কুমিল্লা জেলা আইনজীবী সমিতির বিজ্ঞ আইনজীবীগণ এবং কুমিল্লায় কর্মরত প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মী।
সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন- কুমিল্লার বিজ্ঞ যুগ্ম জেলা জজ ৪র্থ আদালতের বিচারক বেগম তাওহীদা আক্তার ও কুমিল্লার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ ওমর ফারুক। অনুষ্ঠানের শুরুতেই কোরআন তেলাওয়াত করেন- হাফেজ মোঃ এনায়েত উল্লাহ ও গীতা পাঠ করেন- এডভোকেট স্বপন কুমার দেব।
ফম/এমএমএ/

তাপস চন্দ্র সরকার | ফোকাস মোহনা.কম