উত্তর আয়ারল্যান্ডের নির্বাচনে প্রথম জয়ী হলো সিন ফেইন

জয় নিশ্চিত হওয়ার পর সেলফি তুলছেন সিন ফেইন নেত্রী মিশেল ও’নীল। ছবি: সংগ্রহীত।

সিন ফেইন দল যুক্তরাজ্যের উত্তর আয়ারল্যান্ড অ্যাসেম্বলিতে প্রথমবারের মতো বৃহত্তম দল হচ্ছে। ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টি (ডিইউপি) কে দ্বিতীয় স্থানে ঠেলে দিয়েছে তারা।

সিন ফেইন উত্তর আয়ারল্যান্ডের একসময়ের সশস্ত্র বিচ্ছিন্নতাকামী দল আইরিশ রিপাবলিকান আর্মির (আইআরএ) রাজনৈতিক শাখা।

অ্যাসেম্বলিতে ডিইউপি-র আসন ২৪টি।

অন্যদিকে সিন ফেইন পেয়েছে ২৭টি।
এর ফলে সিন ফেইনের নেত্রী মিশেল ও’নিল ফার্স্ট মিনিস্টার (মুখ্যমন্ত্রী) হওয়ার সুযোগ পাচ্ছেন। এটি উত্তর আয়ারল্যান্ডের কোনো জাতীয়তাবাদীর জন্য নজিরবিহীন ঘটনা।

মিশেল ও’নিল ফলাফল নিশ্চিত হওয়ার আগে বলেছিলেন, এটি ‘বাস্তব পরিবর্তনের’ নির্বাচন এবং ‘আমাদের রাজনীতি এবং আমাদের জনগণের জন্য একটি বিশেষ মুহূর্ত’। …আমার অঙ্গীকার হল অংশীদারত্বের মাধ্যমে কাজ করা, বিভাজনের মাধ্যমে নয়। ’

১৯২১ সালে উত্তর আয়ারল্যান্ড প্রদেশ গঠিত হওয়ার পর থেকে প্রাদেশিক আইনসভায় ইউনিয়নবাদী (যুক্তরাজ্যের অনুগত) রাজনৈতিক দল সবচেয়ে বেশি আসন পেয়ে আসছে।

গুটিকয়েক আসনের ফল চূড়ান্ত হয়নি। গণনা শেষ হলে ডিইউপি সবচেয়ে বেশি হলে ২৫টি আসন পেতে পারে৷ অ্যালায়েন্স পার্টির ১৭ জন আইনপ্রণেতা জয়ী হয়েছেন। এ সংখ্যা তাদের ২০১৭ সালের ভোটে পাওয়া আসন সংখ্যার দ্বিগুণের চেয়ে বেশি। শনিবার রাত পর্যন্ত আলস্টার ইউনিয়নিস্ট পার্টি (ইউইউপি) নয়টি এবং এসডিএলপি সাতটি আসনে জয়ী হয়েছে।

সিন ফেইন উত্তর আয়ারল্যান্ডকে যুক্তরাজ্য থেকে বের করে নিয়ে আবার রিপাবলিক অব আয়ারল্যান্ডের সঙ্গে যুক্ত করতে চায়। আয়ারল্যান্ড দ্বীপেরই উত্তরের ওই অংশ দীর্ঘদিন ধরে যুক্তরাজ্যের অংশ যা সেখানকার জাতীয়তাবাদীরা মানতে চায় না। সূত্র: বিবিসি

ফোকাস মোহনা.কম