৫ দিনে দশ হাজার পাখির রহস্যজনক মৃত্যু

ছবি: সংগ্রহিত

রহস্যজনকভাবে লেকের পাড়ে হাজার হাজার পাখির মৃতদেহ। ভয়াবহ সেই দৃশ্যের সাক্ষী হলো ভারতের রাজস্থান। পরপর পাঁচ দিনে প্রায় দশ হাজার পাখির মৃত্যু, যার বেশির ভাগই পরিযায়ী পাখি বলে মনে করা হচ্ছে। কোনো এক অজ্ঞাত কারণে রাজস্থানের সম্ভর লেকে এই পরিযায়ী পাখিদের মৃত্যু হয়েছে। কলকাতার এক গনমাধ্যম থেকে এই খবর পাওয়া যায়।

মৃত পাখিদের থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। প্রাথমিকভাবে দেখে অনুমান করা হচ্ছে এভিয়ান বটোলিজম বা এক ধরনের ফ্লু-তে এদের মৃত্যু হয়েছে। সাধারণত বিষাক্ত খাবার খেয়েই এই রোগ হয় পাখিদের। ৭০ জনের একটি সদস্য দল খতিয়ে দেখছে ওই লেক।
অন্যান্য পাখিদের মধ্যে যাতে আর ওই রোগ ছড়িয়ে না পড়ে, তার ব্যবস্থা নেওয়া হচ্ছে। পাখিদের মৃতদেহগুলো তাই সরিয়ে নেওয়ার কাজ চলছে। পুরো পরিস্থিতি খতিয়ে দেখছেন বিশেষজ্ঞরা।

ঘটনাস্থল থেকে পাঁচদিনে পর্যায়ক্রমে ৭১৬, ১৬২২, ১৯২২, ৫৪০ ও ৩২৬৫ টা করে পাখির মরাদেহ সরানো হয়। গত শুক্রবার হাইকোর্ট রাজস্থান সরকারের কাছে এই মৃত্যুর কারণ জানতে চেয়েছেন। আগামী ২২ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানির তারিখ নির্ধারন করা হয়েছে। এই ধরনের ঘটনা ভারতে প্রথমবার ঘটল বলে জানিয়েছেন রাজস্থানের বনমন্ত্রী সুখরাম বিষ্ণোই।

ফম/শাপ/

আন্তজার্তিক ডেস্ক | ফোকাস মোহনা.কম