২০ জন ইক্যাব সদস্য পেলেন আইডিয়া প্রকল্পের অনুদান

ঢাকা:  ৮ আগষ্ট ২০২২ বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব এর জন্মদিনে সরকারের আইডিয়া প্রকল্প থেকে  নারী উদ্যোক্তাদের জনপ্রতি ৫০ হাজার টাকা করে অনুদান দেয়া হয়। এরমধ্যে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ই-ক্যাব এর ২০ জন নারী উদ্যোক্তাও ছিলেন।

গতকাল আইসিটি বিভাগের মিলনায়তনে এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক ।অনুষ্ঠানটিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ ।

প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর সমগ্র রাজনৈতিক জীবনে ছায়ার মতো অনুসরণ করে তাঁর কর্মকাণ্ডকে পূর্ণতা দিয়েছেন বেগম মুজিব। বঙ্গমাতার জীবন থেকে অনুপ্রাণিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাদামাটা জীবন যাপন করেন এবং নারীদের জন্য কাজ করার অনুপ্রেরণা পান। তিনি আরো বলেন, নারী উদ্যোক্তাদের ব্যর্থ হওয়ার পরিমাণ পুরুষদের চেয়ে কম । আমাদের মায়েরা এবং মেয়েরা অনেক বিচক্ষণ ও মিতব্যায়ী। আমি মনে করি এই উদ্যোক্তাদের দেয়া অনুদান বিফলে যাবে না।

ই-ক্যাবের প্রেসিডেন্ট শমী কায়সার বলেন, আমাদের নারী উদ্যোক্তারা অনলাইন উদ্যোগে দিন দিন এগিয়ে চলেছে। তাদের অদম্য মনোবলই তাদেরকে এগিয়ে নিয়ে যাচ্ছে। এই তহবিল পরিমাণে বেশী না হলেও একজন নারীর জন্য এটা অনেক বড়ো স্বীকৃতি। সমাজ পরিবার ও সকলের নিকট তার কাজের স্বীকৃতি ও অনুপ্রেরণা। যারা এই অনুদান পেয়েছে তারা যেমন আরো জোরালোভাবে তাদের কার্যক্রম চালাতে পারবেন। আবার অন্যরা তাদের দেখে অনুপ্রানীত হবেন।

উল্লেখ্য প্রতিবছর ৮ আগস্ট ১০০০ বঙ্গমাতা অদম্য উদ্যোক্তাকে অনুদান দেয়া হবে। স্মার্ট বাংলাদেশ রূপকল্প পূরণে ২০৪১ সালের মধ্যে ৫০ শতাংশ নারী উদ্যোক্তা তৈরি করতে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ, কো-ওয়ার্কিং স্পেস ও সিড মানি এই সহযোগিতার অংশ। প্রাথমিকভাবে ই-ক্যাবের ২০ জন উদ্যোক্তা এই অনুদানের জন্য নির্বাচিত হয়েছেন। এরমধ্যে প্রাথমিক আবেদনে যারা বাদ পড়েছেন তাদেরকে ভবিষ্যতে যুক্ত করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রণজিৎ কুমার, অতিরিক্ত সচিব ও ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক, বিসিসি; শমী কায়সার, সভাপতি, ই-ক্যাব; নাসিমা আক্তার নিশা, প্রতিষ্ঠাতা ও সভাপতি, উই এবং যগ্ন সম্পাদক ই-ক্যাব। অন্যান্যদের মধ্যে অনুষ্ঠানে ওয়েব সভাপতি রুপা আহমেদ এবং ইউএনডিপি এর আনন্দমেলার পরামর্শক সারাহ জিতা বক্তব্য রাখেন।

ফম/এমএমএ/

সংবাদ বিজ্ঞপ্তি | ফোকাস মোহনা.কম