১ সেপ্টেম্বর থেকে কুমিল্লায় ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ

কুমিল্লা : ১ সেপ্টেম্বর থেকে কুমিল্লায় ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হচ্ছে। কুমিল্লা সদর উপজেলার ৬টি ইউনিয়ন, ১৮ টি ওয়ার্ড ও সেনানিবাস এলাকায় ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ এর কাজ শুরু হবে।

১ অক্টোবর ২০২২ তারিখ হতে ২১ অক্টোবর ২০২২ তারিখ পর্যন্ত বাড়ী বাড়ী গিয়ে তথ্য সংগ্রহ করবে সংস্লিষ্ট কর্মকর্তারা। ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সুষ্ঠ, সুন্দর ও নির্ভূলভাবে সম্পাদনের জন্য সবাইকে সঠিকভাবে তথ্য প্রদান করার জন্য বলা হয়েছে।

ভোটার হতে যে সকল প্রয়োজনীয় কাগজপত্র তথ্য সংগ্রহকারীরর কাছে দিতে হবে, ১৭ ডিজিট অনলাইন জন্ম নিবন্ধনের ফটোকপি, পি. এস. সি, জে. এস. সি ও এস. এস. সি সমমানের পরীক্ষায় পাশের সনদ পত্রের ফটোকপি। ( প্রযোজ্য ক্ষেত্রে) পিতা, মাতা এবং স্বামী / স্ত্রীর জাতীয় পরিচয় পত্রের ফটোকপি ( পিতা, মাতা মৃত হলে অনলাইন মৃত্যু সনদ) প্রযোজ্য ক্ষেত্রে, কাউন্সিলর কর্তৃক লিখিত প্রত্যয়ন পত্র, ইউটিলিট বিলের ফটোকপি, প্রবাসী ভোটারের ক্ষেত্রে পাসপোর্টের ফটোকপি, বাদ পড়া ভোটারের ক্ষেত্রে কারন উল্লেখসহ কাউন্সিলের প্রত্যয়নপত্র এবং ভাড়াটিয়াদের ক্ষেত্রে বাড়ী ভাড়ার রশিদ অথবা চুক্তিপত্র এবং বাড়ীর মালিকের এনআইডর ফটোকপি।

বাড়ী বাড়ী গিয়ে ভোটারের তথ্য সংগ্রহ ১ সেপ্টেম্বর ২০২২ থেকে ২১ অক্টোবর ২০২২ পর্যন্ত। রেজিষ্ট্রেশন কেন্দ্রে ছবি তোলার তারিখ ১৮ অক্টোবর থেকে ২০ নভেম্বর পর্যন্ত। এছাড়া ভোটার তালিকা হতে নাম কর্তনের জন্য মৃত ভোটারের তথ্য সংগ্রহ করা হবে। ভোটার হস্তান্তরের জন্য নির্দারিত ফরমে ফরম-৩ এ উপজেলা নির্বাচন অফিসারের বরাবর আবেদন করতে হবে। ভোটার হালনাগাদে যাদের তথ্য সংগ্রহ করা হবে, যাদের জন্ম ১ জানুয়ারি ২০০৫ বা তার পূর্বে, যাদের জন্ম ১ জানুয়ারি ২০০৬ বা তার পূর্বে, যাদের জন্ম ১ জানুয়ারি ২০০৭ বা তার পূর্বে। কুমিল্লা আদর্শ সদর উপজেলা নির্বাচন অফিসার মোঃ কামরুল হাসান বলেন, তথ্য সংগ্রহকারীদের কাছে ভোটাররা সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করবের এ প্রত্যাশা করছি।

ফম/এমএমএ/

তাপস চন্দ্র সরকার | ফোকাস মোহনা.কম