হিউম্যান রাইটস এক্টিভিটিস ফাউন্ডেশন চাঁদপুর জেলা শাখার কমিটি গঠন

সভাপতি বেলায়েত সুমন, সাধারণ সম্পাদক ফয়েজ আহমেদ 

চাঁদপুর: মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস এক্টিভিটিস ফাউন্ডেশন চাঁদপুর জেলা শাখার নতুন কমিটি গঠন করা হয়েছে। সাংবাদিক বেলায়েত সুমন পাটওয়ারীকে  সভাপতি এবং সাংবাদিক মোঃ ফয়েজ আহমেদকে সাধারণ সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদিত হয়েছে।
উক্ত কমিটির অনুমোদন দিয়েছে হিউম্যান রাইটস এক্টিভিটিস ফাউন্ডেশন (এইচআরএ) কেন্দ্রীয় কমিটির মহাসচিব আজম খান ও চেয়ারম্যান ডাঃ মোঃ মশিউর রহমান।
শনিবার (১৯ নভেম্বর ) মহাসচিব ও চেয়ারম্যান স্বাক্ষরিত এক পত্রে দুই বছরের জন্য এ কমিটি অনুমোদন দেয়া হয়।
কমিটিতে মোঃ হারুন অর রশিদ সিনিয়র সহ সভাপতি, মোঃ জসিম উদ্দিন সিনিয়র সহ সভাপতি,সাংবাদিক মোঃ রুহুল আমিন সহ- সভাপতি,মোঃ হাসান মিয়াজী সহ সভাপতি, মোঃ ফরিদ চৌধুরী বিএসসি সহ -সভাপতি, মোঃ আসাদুজ্জামান দিপু যুগ্ম সাধারণ সম্পাদক, মোঃ সুলতান আহমেদ মানিক সাংগঠনিক সম্পাদক,মোঃ মহিন উদ্দিন সোহাগ অর্থ বিষয়ক সম্পাদক, মোঃ আনোয়ার হোসেন মানিক দপ্তর সম্পাদক,মোঃইমান হোসেন প্রচার ও প্রকাশনা সম্পাদক,মোঃআরিফুল ইসলাম মজুমদার সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক,সাংবাদিক মোঃজাহিদুল ইসলাম দুর্যোগ ও ত্রাণ বিষয়ক সম্পাদক, মোঃ আবুল বাশার আইন বিষয়ক সম্পাদক, মোঃ সৈকত তথ্য ও গণমাধ্যম বিষয়ক সম্পাদক, মোঃ রাকিবুল হাসান সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক,মোঃ শাহাদাত সুমন ধর্ম বিষয়ক সম্পাদক, কামরুন নাহার মহিলা বিষয়ক সম্পাদক হিসেবে রয়েছেন।কার্যকরী সদস্য হিসেবে রয়েছেন মোঃ হারুন অর- রশিদ, মোঃ খোকন মিয়া।
মহাসচিব আজম খান জানান, হিউম্যান রাইটস এক্টিভিটিস ফাউন্ডেশন চাঁদপুর জেলা শাখার পূর্বের কমিটির মেয়াদ উর্ত্তীণ হওয়ায় সে কমিটি বিলুপ্ত করা হয়েছে। দ্রুততম  সময়ে পূর্ণাঙ্গ জেলা কমিটি করার লক্ষে বেলায়েত  সুমনকে দায়িত্ব দেয়া হয়েছে। অফিস সার্কুলার সূত্র-২২৫/২২। তারিখ- ৪ সেপ্টেম্বর ২০২২। কমিটির  চাঁদপুর জেলা শাখার সদস্যদের নতুন করে বায়োডাটা মহাসচিব বরাবর দ্রুত প্রেরণ করতে হবে এবং এর আগে এই জেলা শাখায় কারো নামে প্রতিষ্ঠানের কোনো আইডি কার্ড পূর্বে ইস্যু করা থাকলে তা বাতিল বলে গণ্য হবে। এবং বর্তমান জেলা  কমিটির সভাপতির  সাক্ষরে নতুন আইডি কার্ড যথা নিয়মে ইস্যু করতে হবে।
মহাসচিব আরও জানান,এ অঞ্চলের অসহায় ও নির্যাতিত নারী-পুরুষ তথা ধর্ম, বর্ণ, গোত্র, জাতি, উপজাতি নির্বিশেষে সমভাবে আইনগত সাহায্য পেতে এবং মানবধিকার লংঘন জনিত যেকোনো কর্মকাণ্ড প্রতিরোধে ভূমিকা পালন করবে উক্ত কমিটি।
বর্তমান কমিটির সভাপতি বেলায়েত সুমন পাটওয়ারী ২০০৪ সাল থেকেই মানবাধিকার সংগঠনের সাথে সম্পৃক্ত। ২০১২ সালে দ্য পিপলস রাইটস নামে একটি মানবাধিকার সংগঠনের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।এছাড়াও ২০১৩ সালে সংযুক্ত আরব আমিরাতে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ এর মেম্বার হিসেবে দায়িত্ব পালন করেন।২০১৭ সাল থেকেই হিউম্যান রাইটস এক্টিভিটিস ফাউন্ডেশনের সাথে সম্পৃক্ত হয়ে চাঁদপুর জেলায় সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।বেলায়েত সুমন দৈনিক শেয়ার বিজ পত্রিকার চাঁদপুর জেলা প্রতিনিধি হিসেবে কর্মরত রয়েছেন।অপরদিকে নবগঠিত কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক মোঃ ফয়েজ আহমেদ সাংবাধিকতার পাশাপাশি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও মানবাধিকার সংগঠনের সাথে সম্পৃক্ত রয়েছেন।ফয়েজ আহমেদ বর্তমানে দৈনিক আজকের পত্রিকার শাহরাস্তি প্রতিনিধি হিসেবে কর্মরত রয়েছেন।
ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম