হাট-বাজারের জমি অবৈধভাবে দখল করলে জেল জরিমানার বিধান হচ্ছে

প্রতিকী ছবি।

হাট ও বাজারের সরকারি খাস জমি অবৈধভাবে দখল বা কোনো অবৈধ স্থাপনা নির্মাণ করলে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড বা অনধিক ৫ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান রেখে হাট ও বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা) আইন-২০২৩ বিল সংসদে উত্থাপন করা হয়েছে। এ বিলে অর্থদণ্ড আরোপের ক্ষেত্রে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে।

এ ক্ষমতা বলে ম্যাজিস্ট্রেট ফৌজদারি কার্যবিধির ৩২ অনুচ্ছেদের বাইরে অর্থদণ্ডও করতে পারবেন।

রোববার (৮ জানুয়ারি) সংসদের অধিবেশনে বিলটি উত্থাপন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর অধিবেশনে সভাপতিত্ব করেন। বিলটি উপস্থাপনের পর তা পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য ভূমিমন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

এতে বলা হয়েছে, বিলের বিধান লঙ্ঘন করে কোনো ব্যক্তি হাট ও বাজারের সরকারি খাস জমি অবৈধভাবে দখলে রাখলে বা খাস জমিতে কোনো অবৈধ স্থাপনা নির্মাণ করলে সেই স্থাপনা সরকারের অনুকূলে বাজেয়াপ্ত হবে।

কালেক্টর বা তৎকর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কোনো উপযুক্ত কর্মকর্তা এই জমি থেকে দখলদার ব্যক্তিকে উচ্ছেদ করে জমির দখল হাট ও বাজারের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের অনুকূলে বুঝিয়ে দেওয়ার বিধান রাখা হয়েছে।

বিলে আরও বলা হয়েছে, আপাতত বলবৎ অন্য কোনো আইনে যা কিছুই থাকুক না কেন, এই আইনের অধীন সংঘটিত অপরাধ মোবাইল কোর্ট আইন-২০০৯ (২০০৯ সনের ৫৯ নং আইন) এর তফসিলভুক্ত হওয়া সাপেক্ষে, মোবাইল কোর্ট কর্তৃক বিচার্য হবে। বিলে এই আইনের উদ্দেশ্য পূরণ করতে, সরকার, সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, বিধি প্রণয়ন করার ব্যবস্থা রাখা হয়েছে।-খবর বাংলানিউজ২৪.কম।
ফম/এমএমএ/

ফোকাস মোহনা.কম