হাজীগঞ্জ উপজেলা আ’লীগের সন্মেলনকে ঘিরে নেতা-কর্মীদের মাঝে উৎসবের আমেজ

সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছে ৬জন ও সাধারণ সম্পাদক পদে ৬জন

হাজীগঞ্জ (চাঁদপুর):  শনিবার (২৬ নভেম্বর) হাজীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সন্মেলন অনুষ্ঠিত হচ্ছে। প্রায় ১০ বছর অনুষ্ঠিত ত্রিবার্ষিক সন্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে। তবে উৎসবের পাশা-পাশি শুরু হয়েছে উদ্বেগ আর উৎকন্ঠা। সম্মেলনের সকল প্রস্তুতি সম্পন্ন হলেও আদৌ কিভাবে সম্মেলন করা হবে তা নিয়ে নেতা-কর্মীদের মাঝে দ্বিধা-দ্বন্দ্বে রয়েছে, কে হবেন পরবর্তী সভাপতি ও সাধারণ সম্পাদক। ভোটাভোটি হবে নাকি কেন্দ্র থেকে কমিটি ঘোষণা দেয়া হবে

আইনশৃঙ্খলা বাহিনী কি সব সামলে নিবে। দলীয় নেতাকর্মীরা কতটুকু সহনশীল হবে, তাদের নেতার পক্ষে এমনটাই এখন দেখার বিষয়। তবে আইনশৃঙ্খলা বাহিনী যে কোন অনাকাঙ্খিত ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ প্রস্তত রাখবে বলে জানিয়েছেন অফিসার ইনচার্জ মোহাম্মদ জোবাইর সৈয়দ।

হাজীগঞ্জ পৌরসভাধীন চাঁদপুর কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের পাশে পৌর বাস টার্মিটােেল আওয়ামী লীগের সন্মেলনকে ঘিরে বিশাল প্যান্ডেল তৈরী করা হয়েছে। এখানেই অনুষ্ঠিত হবে আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন।

ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি। অতিথি হিসেবে বক্তব্য রাখবেন সন্মানিত অতিথি চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) আসনের সংসদ সংসদ সদস্য, নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর অব রফিকুল ইসলাম বীর উত্তম। বিশেষ অতিথি বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় হুইপ ও বাংলাদেশ আওয়ামীলীগ চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক সম্পাদক আবু ছাঈদ আল মাহমুদ স্বপদ এমপি, বাংলাদেশ আওয়ামীলীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, তথ্য ও গবেষনা বিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ।

সন্মেলনের উদ্বোধনের করবেন জেলা আওয়ামীলীগের সভাপতি নাসির উদ্দিন আহমেদ। প্রধান বক্তা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নাঈম পাটোয়ারী দুলাল। আরো বক্তব্য রাখবেন বাংলাদেশ আওয়ামীলীগ জাতীয় পরিষদের সদস্য ড. একেএম শামছুল হক ভূইয়া, জেলা আওয়ামীলীগের সদস্য ইফসুফ গাজী। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ¦ হেলাল উদ্দিন মিয়াজী ও সঞ্চালনা করবেন উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী মাঈনুদ্দিন।

সম্ভাব্য সভাপতি পদে বর্তমান সভাপতি আলহাজ¦ হেলাল উদ্দিন মিয়াজী, আলহাজ¦ আশফাকুল আলম চৌধুরী, রোটা. আলহাজ¦ আহসান হাবীব অরুন, আলী আশ্রাফ দুলাল, ইঞ্জিনিয়ার সফিকুর রহমান, জাকির হোসেন মিয়াজী সাধারণ সম্পাদক পদে বর্তমান সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী মাঈনুদ্দিন মিয়াজী, সমীর লাল দত্ত, সাবেক ছাত্রনেতা সত্য ব্রত ভদ্র মিঠুন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম ফারুক মুরাদ, শাহাদাত হোসেন, হাজী জসিমউদ্দিন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

কয়েকজন আওয়ামী লীগ নেতা জানান, কিভাবে সভাপতি ও সাধারন সম্পাদক নির্বাচিত হবে তা নিয়ে চলছে ব্যাপক আলোচনা চলছে। ভোটাভোটি হবে নাকি কেন্দ্রীয় নেতৃবৃন্দ সভাপতি/সাধারণ সম্পাদকের নাম ঘোষনা করবেন এ নিয়ে ব্যাপক জল্পনা-কল্পনার সৃষ্টি হয়েছে। উপজেলার হাজার হাজার নেতাকর্মী এ নিয়ে রয়েছে চরম দ্বিধাবিভক্তিতে।

হাজীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন প্রসঙ্গে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী মাঈনুদ্দীন জানান, সম্মেলন বাস্তবায়নে ১টি আহবায়ক কমিটি ও ৯টি উপ-কমিটি করা হয়েছে। সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক হলেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলী আশরাফ দুলাল, সদস্য সচিব হলেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সমির লাল দত্ত।

তিনি বলেন, সম্মেলনকে ঘিরে বিভিন্ন ইউনিয়ন থেকে কমপক্ষে ৩০/৪০ হাজার লোকের উপস্থিত হবে। যেহেতু কেন্দ্রীয় নেতৃবৃন্দ আসবে তাই সম্মেলনকে সফল করতে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

তিনি জানান, পৌরসভাসহ উপজেলার ১৩টি ইউনিটের প্রত্যেক ইউনিট থেকে ৩১জন করে মোট ৪০৩জন, পূর্ণাঙ্গ কমিটির ৬৭জন ও ভিআইপি ১৫জনসহ মোট কাউন্সিলর হলো ৪৮৫জন।

হাজীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদপ্রার্থী, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও চাঁদপুর জেলা পরিষদের সাবেক প্যানেল চেয়ারম্যান হাজী জসিম উদ্দিন সম্মেলন প্রসঙ্গে বলেন, শনিবার হাজীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে কিন্তু এখনো আমরা জানিনা কারা কাউন্সিলর। আমি কয়েকবার কাউন্সিলরের তালিকা চেয়েও পাইনি। উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ হেলালউদ্দিন ও সাধারণ সম্পাদক গাজী মাঈনুদ্দীন নিজেরা তালিকা তৈরী করেছে।

হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ জোবাইর সৈয়দ জানান, আওয়ামীলীগের সন্মেলনকে ঘিরে আমরা অতিরিক্ত পুলিশ মোতায়ন করার পরিকল্পনা করেছি। অনাকাঙ্খিত যেকোন পরিস্থিতি এড়াতে পুলিশ সতর্ক অবস্থানে থাকবে।

ফম/এমএমএ/

মহিউদ্দিন আল আজাদ | ফোকাস মোহনা.কম