হাইমচরের মেঘনা নদীতে মা ইলিশ রক্ষা অভিযানে ৪ জেলে আটক

চাঁদপুর (হাইমচর): মা-ইলিশ রক্ষায় চাঁদপুরের হাইমচর উপজেলার মেঘনা নদীতে অভিযান পরিচালনা করে ৪ জেলে, ২ টি নৌকা, ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে।

রবিবার (১৬অক্টোবর) সকালে চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো: গোলাম মেহেদী হাসানের নেতৃত্বে উপজেলা মৎস্য অফিস ও কোস্টগার্ডের সহযোগিতায় অভিযান পরিচালিত হয়।

আটককৃত জেলেরা হলেন, চাঁদপুর সদর উপজেলার হানারচর ইউনিয়ন পরিষদের গুবিন্দা গ্রোমের শাহাদাত হাওলাদার, রাজু ঢালী, সুজন শেখ, মনা শেখ এই ৪ জনকে ৩ মাসের সাজা প্রধান করেন উপজেলা নির্বাহী অফিসার থোয়াইহলা চেীধুরী। আটক নিষিদ্ধ জব্দকৃত কারেন্ট জাল জনসম্মুখে পুডিয়ে বিনষ্ট করা হয়।

জেলা মৎস্য কর্মকর্তা বলেন, গত ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত মা ইলিশ রক্ষা অভিযান চলছে তারই অংশ হিসেবে আমরা হাইমচরে আজকে অভিযার পরিচালনা করি। এবং ৪ জন আসামী আটক করি। আসলে আমাদের লক্ষ উদ্দেশ্য হলো মা ইলিশ যেনো নির্বিঘ্নে ডিম পাড়ে সেই উদ্দেশ্যই অভিযান আমাদের অভিযান পরিচালিত হচ্ছে। আমরা জেলেদের ধরা কিংবা তাদেরকে বিচাওে দেওয়া এটা কিন্তু আমাদের উদ্দেশ্য না । আমাদের উদ্দেশ্য হলো নদীটাকে জেলে এবং জাল মুক্তকরা। কিন্তু তার পরেও দেখছি কিছু দুষ্টু জেলে, কিছু মৌসুমী জেলে যারা বিভিন্ন জায়গায়তে কাজ করতো তারা এই সময়টা নিজ এলাকায় এসে মাছ ধরার জন্য চেষ্টা করছে। কিন্তু আমরা দেখছি যারা নিয়মিত জেলে তাদেরকে কিন্তু কমই নদীতে দেখেছি। আমাদের প্রশাসন খুব শক্ত অবস্থানে আছে। উপজেলা প্রশাসন, মৎস্য অধিদপ্তর, নৌ বাহিনী, কোস্টগার্ড আছে আমাদের সাথে তো আমরা জেলেদের কে প্রতিহত করতে পারবো । এবং নদীকে জেলে ও জাল শূর্ন রাখতে পারবো। এবং আগামী ২৮ তারিখ পযর্ন্ত আমরা আসাকরছি যে নদীর পরিবেশটি ভালো থাকবে।

এ সময় উপস্থিত ছিলেন, মৎস্য অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগের সিনিয়র সহকারী পরিচালক মোঃ আবু সাইদ, হাইমচর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মাহাবুবুর রশীদ, বাংলাদেশ কোস্ট গার্ডের হাইমচরের কন্টিনজেন্ট কমান্ডার পেটি অফিসার এম এমদাদুল হক, সিসি পেটি অফিসার এম নাসির উদ্দিনসহ অনসার ও কোস্টগার্ডের সদস্যবৃন্দ।

ফম/এমএমএ/

মো: মহসিন মিয়া | ফোকাস মোহনা.কম