সোমবার চাঁদপুর সদর ও পৌর আ.লীগের ত্রি-বার্ষিক সম্মেলন

চাঁদপুর: সোমবার (৫ ডিসেম্বর) দুপুরে চাঁদপুর স্টেডিয়ামে দীর্ঘ ১৯ বছর পর চাঁদপুর সদর উপজেলা ও চাঁদপুর পৌর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এ সম্মেলনকে ঘিরে চাঁদপুর পৌরসভাসহ চাঁদপুর সদর উপজেলার ১৪টি ইউনিয়নের তৃণমূল পর্যায়ের নেতা-কর্মীদের মাঝে আনন্দের উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে। প্রায় দেড় যুগ পর চাঁদপুর সদর উপজেলা ও পৌর আওয়ামী লীগের সম্মেলন হতে যাচ্ছে। এ দু’টি ইউনিটই তৃণমূল পর্যায় থেকে শুরু করে শহর এলাকায় সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একাধিক সম্ভাব্য প্রার্থীর পক্ষে দীর্ঘদিন ধরে প্রচার-প্রচারণা চলে আসছে। সম্মেলনের তারিখ নির্ধারণ হওয়ার এ সকল সম্ভাব্য প্রার্থীর সংখ্যা আরো দ্বিগুণ হয়েছে। তবে নেতৃত্বের জন্য চাঁদপুর সদর ও পৌর এলাকার ওয়ার্ড পর্যায়ের নেতা-কর্মীরা নতুন নেতৃত্ব আশা করছে। ডিজিটাল ও প্রযুক্তিযুগে এখন তরুণ ও যুববয়সী নেতৃত্বকে বেশি প্রাধান্য দিতে চাচ্ছে এ সকল নেতা-কর্মীরা।

প্রার্থী হিসেবে অনেকেই রয়েছেন, যারা পূর্বে ছাত্রলীগ ও যুবলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত থেকে দলের জন্য কাজ করেছেন। এদের অনেকেরই রয়েছে সাংগঠনিক অভিজ্ঞতা। তবে হাতি মরলেও লাখ টাকা এমন প্রবাদে অনেক প্রবীণ নেতা আছেন, যারা এখনো তৃণমূলের বেশিরভাগ নেতা-কর্মীদের মাঝে আস্থা অর্জন করতে সক্ষম হয়েছেন।

চাঁদপুর পৌর আওয়ামী লীগে দীর্ঘদিন যাবত ভারপ্রাপ্ত সভাপতি ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এবং চাঁদপুর সদর উপজেলা আওয়ামী লীগেও দীর্ঘদিন যাবত ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন, এরাও এ সম্মেলনে জোরালো প্রার্থী হিসেবে রয়েছেন।

এছাড়াও উভয় ইউনিটের আওয়ামী লীগে বিভিন্ন সম্পাদক পদে থাকা দায়িত্বশীল আওয়ামী লীগ নেতারাও সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থী রয়েছেন। এদিকে চাঁদপুর সদর উপজেলা ও পৌর আওয়ামী লীগ সম্মেলনকে ঘিরে চাঁদপুর জেলা আওয়ামী লীগসহ উপজেলা ও পৌর আওয়ামী লীগ বেশ ক’বার প্রস্তুতি সভা করেছে।
এদিকে চাঁদপুর স্টেডিয়ামে এ দু’টি ইউনিটের সম্মেলনকে ঘিরে বেশ ক’দিন আগ থেকেই মঞ্চ ও মাঠ প্রস্তুতের কাজ চলেছে। এছাড়া সম্মেলনকে ঘিরে চাঁদপুর সদর উপজেলার ১৪টি ইউনিয়ন ও চাঁদপুর পৌর এলাকায় প্রার্থীদের ফেস্টুনে ছেয়ে গেছে। বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির শীর্ষ নেতাদের ছবিও এ সকল ফেস্টুনে স্থান পেয়েছে।

চাঁদপুর সদর উপজেলা ও চাঁদপুর পৌর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ মাহবুব উল আলম হানিফ এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি ও বাংলাদেশ আওয়ামী লীগের চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি।

এছাড়াও অতিথি হিসেবে থাকছেন বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষনা সম্পাদক কচুয়ার কৃতিসন্তান ড. সেলিম মাহমুদ এবং ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী।

স্থানীয়ভাবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগ, চাঁদপুর জেলা শাখা’র সভাপতি নাছির উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল।
ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম