সাহিত্য মঞ্চের আয়োজনে পাঁচটি বইয়ের পাঠ পর্যালোচনা

চাঁদপুর:  শিল্প-সাহিত্যের সংগঠন সাহিত্য মঞ্চের আয়োজনে চাঁদপুর থেকে সদ্য প্রকাশিত পাঁচটি গ্রন্থ নিয়ে পাঠ পর্যালোচনা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৮ নভেম্বর) বিকেল সাড়ে তিনটায় চাঁদপুর পৌর পাঠাগার মিলনায়তনে এ পাঠ পর্যালোচনা অনুষ্ঠিত হয়।

সংগঠনের সহ-সভাপতি গল্পকার মনিরুজ্জামান বাবলুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবি আশিক বিন রহিমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক সামিয়া আলম। পাঠ পর্যালোচনায় মুহাম্মদ ফরিদ হাসানের গল্পগ্রন্থ ‘অন্য শহরের গল্প’ নিয়ে আলোচনা করেন ছড়াকার ও প্রাবন্ধিক পীযূষ কান্তি বড়ুয়া, কাদের পলাশের উপন্যাস ‘রোদে পোড়া পালিশ’ নিয়ে আলোচনা করেন কবি ও গদ্যকার পাভেল আল ইমরান, সুজন আরিফের কাব্যগ্রন্থ ‘খুন ও ক্ষরণের কাল’ নিয়ে আলোচনা করের কবি ও অনুবাদক মাইনুল ইসলাম মানিক, শাদমান শরীফের কাব্যগ্রন্থ ‘লালসার ঘোড়া’ নিয়ে আলোচনা করেন কবি ইকবাল পারভেজ এবং নিঝুম খানের কাব্যগ্রন্থ ‘জন্মান্ধ জাদুকর’ নিয়ে কবি আলোচনা করেন কবি ও প্রকাশক দন্ত্যন ইসলাম।

পাঠ পর্যালোচনায় আলোচকগণ পাঁচটি বইয়ের উল্লেখযোগ্য অনুষঙ্গ আলোকপাত করেন। তাদের আলোচনায় গ্রন্থগুলোর নামকরণের তাৎপর্য, প্রেক্ষাপট, নন্দনতত্ব, চরিত্রায়ণ, বোধ ও শৈলী, মিথোলজি, দর্শন ও প্রাসঙ্গিকতাসহ বিবিধ বিষয়-আশয় উঠে আসে। আলোচকগণ মানসম্মত বই নিয়ে চমৎকার এই আয়োজনের ভূয়সী প্রশংশা করেন এবং আগামীতেও এই আয়োজনের ধারাবাহিকতা বজায় রাখা জন্য সাহিত্য মঞ্চের প্রতি প্রত্যাশা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বই বিষয়ক আলোচনায় আরও অংশ নেন কথাকার শাহমুব জুয়েল, দৈনিক আদি বাংলার প্রকাশক আরিফ রাসেল ও সাহিত্য পরিষদের সভাপতি তছলিম হোসেন হাওলাদার।

এসময় উপস্থিত ছিলেন, হাসানাত রাজিব, ইমরান নাহিদ, মারিয়া ফারজানা, মুহাম্মদ আলআমিন মিয়াজী, সাবরিন আক্তার, মারিয়া জামান, আনিকা আক্তার, ফিরোজ আলম, রেজওয়ানা হাসান রিপা, লিজা আক্তার, জান্নাতুল মাওয়া, মহিউদ্দিন, ইসমাইল হোসেন, মেহেদী হাসান নবীন, এএস পলাশ, অভি লোধ, জাহিদুল ইসলাম, আরিফ নিলয় প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাহিত্য মঞ্চের সাধারণ সম্পাদক কবি ও গল্পকার আশিক বিন রহিম।

ফম/এমএমএ/

স্টাফ করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম