সাংবাদিকদের নিজের পেশার প্রতি দায়িত্বশীল হতে হবে

সাংবাদিকদের নিজের পেশার প্রতি দায়িত্বশীল হতে হবে। যারা অনলাইনে কাজ করেন তাদের আরো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

শনিবার (২৩ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া অডিটোরিয়ামে বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত ইফতার ও আলোচনা অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ।

ধর্মপ্রতিমন্ত্রী বলেন,অনলাইনে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সংযত হতে হবে। কোন সংবাদ জনসাধারণের জন্য নেতিবাচক বা কোনটা ইতিবাচক সে সম্পর্কে সচেতন থাকতে হবে।

অনুষ্ঠানে আবুল কালাম আজাদ বলেন, অনলাইনে সংবাদ পরিবেশন নিঃসন্দেহে প্রশংসনীয় উদ্যোগ। কিন্তু সংবাদ সংগ্রহের পাশাপাশি এর চ্যালেঞ্জ মোকাবিলা করার দক্ষতা অর্জন করতে হবে সাংবাদিকদের।

তিনি আরো বলেন, বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের ক্ষেত্রে কারো কাছ থেকে তথ্য সংগ্রহ করে যাচাই বাছাই করে তবেই অনলাইনে তা প্রচার করতে হবে। এতে একজন সাংবাদিক তার পেশার প্রতি সুবিচার করতে পারবেন।
ফরিদুল হক খান বলেন,দেশের সার্বিক উন্নয়নের ক্ষেত্রে সংবাদ যেমন উল্লেখযোগ্য ভূমিকা রাখে তেমনি সাংবাদিক, জনপ্রতিনিধিসহ সবাইকে ঐক্যবদ্ধ হয়ে দেশের উন্নয়নে কাজ করতে হবে। তবেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশকে এগিয়ে নেয়া যাবে ।

বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশনের নির্বাহী সভাপতি কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন, দি এশিয়ান এজ এর উপদেষ্টা সেলিম ওমরাও খান, বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশনের সভাপতি শরিফুল ইসলাম খান।-খবর বাসস।

ফম/এমএমএ/

ফোকাস মোহনা.কম