সমতটের কাগজের ব্যতিক্রমধর্মী সৃজনশীল কাজ সত্যিই প্রশংসার দাবি রাখে

কুমিল্লা:   ১৫ নভেম্বর সন্ধ্যায় সমতটের কাগজ-এর ৬ষ্ঠ বর্ষপূর্তি উপলক্ষে আলোচনা, কবিতাপাঠ, গুণীজন সম্মাণনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন- কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী (উপ-সচিব) ড. সফিকুল ইসলাম।
কবি সংসদ বাংলাদেশ কুমিল্লার সভাপতি অধ্যক্ষ মোহাম্মদ শামীম হায়দারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি-বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব-বীরমুক্তিযোদ্ধা জহিরুল হক দুলাল, সিসিএন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপচার্য-বিশিষ্ট নজরুল গবেষক ড. আলী হোসেন চৌধুরী, বিশিষ্ট ক্রীড়া সংগঠক-সাংস্কৃতিক ব্যক্তিত্ব বদরুল হুদা জেনু, কবি-সাহিত্যিক-সাংস্কৃতিক ব্যক্তিত্ব জাকির হোসেন কামাল, কুমিল্লা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাইয়িদ মাহমুদ পারভেজ, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক জোবাইদা নূর খান, কুমিল্লা কালচারাল কমপ্লেক্সের সাধারণ সম্পাদক শেখ ফরিদ।
সম্মানিত অতিথি ছিলেন- রামু সরকারি কলেজের সহকারি অধ্যাপক ও সৃজনশীল লেখক সুপ্রতিম বড়ুয়া, কবি-সাহিত্যিক-বেতারের তালিকাভুক্ত আবৃত্তিশিল্পী শায়লা কবির, কুমিল্লা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক হুমায়ুন কবির জীবন, কবি-শিশু সাহিত্যিক-শিক্ষক খায়রুন্নেছা রিমি, কবি ও নাট্যাভিনেতা মোহাম্মদ শাহজাহান, অধ্যাপক ও সৃজনশীল লেখক রাহুল তারণ পিন্টু, গীতিকবি সফিকুল ইসলাম ঝিনুক, এডভোকেট ফারহানা সেলিম।
স্বাগত বক্তব্য রাখেন- সমতটের কাগজ-এর সম্পাদক ও প্রকাশক জামাল উদ্দিন দামাল। কবি-গীতিকার শিপন মানবের উপস্থাপনায় বক্তব্য রাখেন- কাফেলার সিইউ জাহাঙ্গীর হাজারী, সহযোগী অধ্যাপক-কবি শাহীন শাহ, হাইওয়ের ইন্সপেক্টর আলী আশরাফ, কবি ও আবৃত্তিশিল্পী তাহমিনা বেগম, দেবিদ্বার এলাহাবাদ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো: জহিরুল ইসলাম, কবি ফোরামের সভাপতি আবদুল  আউয়াল সরকার, কুমিল্লার মুরাদনগর থেকে আগত কবি বশির আহমদে, কবি ও শিক্ষক শাহজালাল আহমেদ, নবাব ফয়জুন্নেছা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আজাদ সরকার লিটন, নাট্যশিল্পী দুলাল আহম্মদ, অভয়চরণ নৃত্যাঙ্গের সভাপতি পপি সূত্রধর, প্রফেসর শরীফুল ইসলাম, সমতটের কাগজ-এর সহকারি সম্পাদক মাওলানা কাজী আবুল খায়ের প্রমুখ।
বিকাল ৩টায় সমতটের কাগজ-এর উদ্বোধন করেন- কুমিল্লা কৃষি কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি রোটারিয়ান আলহাজ্ব আনিছুর রহমান আখন্দ। আবৃত্তি করেন জনপ্রিয় শিল্পী মমতা মম ও নীলিমা দত্ত। কবিতা পাঠ করেন- কবি বিলাস চৌধুরী ও কবি মো: নুরুল আলম সেলিম মিয়াজী, কবি শিপন মানব, কবি এমদাদুল হক ইয়াছিন প্রমুখ। অনুষ্ঠানে গান গেয়ে মুগ্ধ করেন- কিংবদন্তী শিল্পী বশির আহমেদ-এর ছাত্র খিজির হায়াত খান। তবলায় ছিলেন- অভিজিঃ সিনহা মিঠু। অনুষ্ঠানে গুণীজনদের দেশবরেণ্য বেশ ক’জন গুণীজন সম্মাণনা প্রদান করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ড. সফিকুল ইসলাম বলেন- সমতটের কাগজ শুধু সংবাদ প্রকাশই নয়-কুমিল্লাসহ দেশের বিভিন্ন অঞ্চলের তৃণমূল পর্যায়ের গুণীজনদের খুঁজে খুঁজে বের করে এনে তাদের সম্মাণনা প্রদান করে যাচ্ছে। গুণী মানুষদের এই যে সমতটের কাগজ-এর মাধ্যমে মূল্যায়নের চেষ্টা-এই যে তার সৃজনশীল কাজ তা সত্যিই প্রশংসার দাবি রাখে। পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক জামাল উদ্দিন দামালের এই নিরলস প্রচেষ্টাকে স্বাগত জানাই। অভিবাদন জানাই। আমরা চাই সমতটের কাগজ-এর এই প্রক্রিয়া অব্যাহত থাকুক। পরিশেষে পত্রিকাটির উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি।

ফম/এমএমএ/

তাপস চন্দ্র সরকার | ফোকাস মোহনা.কম