সঠিক ভাবে ধর্মগ্রন্থ পাঠ করার জন্য উদ্ধুব্ধু করতে হবে: মহাসচিব বিজয় কৃষ্ণ ভট্টাচার্য্য

ফরিদগঞ্জে ব্রাহ্মণ সংসদ উপজেলা শাখার পরিচিতি সভায়

ফরিদগঞ্জ : বাংলাদেশ ব্রাহ্মণ সংসদ ফরিদগঞ্জ উপজেলা শাখার পরিচিতি সভা শুক্রবার  (২৯ নভেম্বর) দুপুরে অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা সদরের কেন্দ্রীয় মন্দির শ্রী শ্রী লক্ষ্মীনারায়ন জিউর আখড়ায় উপজেলা কমিটির সভাপতি দিলীপ অধিকারীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির মহাসচিব বিজয় কৃষ্ণ ভট্টাচার্য্য।

এসময় তিনি বলেন, ব্রাহ্মণ সংসদের জন্ম ব্রাহ্মনদের অধিকার আদায়, প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে ব্রাহ্মণদের তাদের কর্মজীবনে আরো সুনিপুন করে তোলা, পুরোহিতদের মর্যাদা বৃদ্ধি, ধর্র্মীয় পুস্তকে সংস্কৃতি চর্চা বৃদ্ধি করা, সংস্কৃতি কলেজ ও টোল চতুষপাঠির শিক্ষকদের বেতন কাঠামো বর্তমান কাঠামোর পর্যায়ে নিয়ে আসা। সর্বোপরি একটি বৈদিক বিশ্ববিদ্যালয় স্থাপন করা।

তিনি বলেন, হিন্দু তথা সনাতন ধর্মালম্বীদের ধর্মচর্চা আরো বাড়ানোর জন্য এবং সঠিক ভাবে ধর্মগ্রন্থ পাঠ করার জন্য উদ্ধুব্ধু করতে হবে। একই সাথে পূজাপার্বনসহ এসব কাজ যেহেতু ব্রাহ্মণরাই করে থাকে তাদেরকে সবার আগে প্রশিক্ষিত ও জ্ঞানার্জন করতে হবে।

তিনি বলেন, আমাদের দুর্ভাগ্য আমাদের সমাজ ব্যবস্থা থেকে টোল উঠে যাওয়ায় আমরা আমাদের সন্তানদের পরিপূর্ণ ভাবে ধর্মীয় শিক্ষা প্রদান থেকে বঞ্চিত হচ্ছি। তাই বাংলাদেশ ব্রাহ্মণ সংসদ সরকারে কাছে এসব সামগ্রিক বিষয়ে নিয়মিত আলোচনা করা ছাড়াও নিজস্ব উদ্যোগে মন্দির ভিত্তিক প্রাক প্রাথমিক ও বৈদিক শিক্ষা ব্যবস্থা চালু করার উদ্যোগ নিয়েছে। আশা করছি আমাদের উদ্যোগ ও সরকারের সাথে আলোচনায় আমরা আমাদের লক্ষ্যে পৌছাতে সক্ষত হবো।

তিনি উপজেলা পর্যায়ে ব্রাহ্মণদের প্রশিক্ষণ প্রদানের জন্য প-িতদের নিয়ে একটি কমিটি করার ঘোষনা দেন।

সহসভাপতি প্রবীর চক্রবর্তী সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্মমহাসচিব জয় শংকর চক্রবর্তী, চাঁদপুর জেলা শাখার সভাপতি প-িত কালীপদ চক্রবর্তী, সাধারণ সম্পাদক বাবুল চক্রবর্তী, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রীস্টান ঐক্য পরিষদ ফরিদগঞ্জ উপজেলা শাখার সভাপতি ডাঃ পরেশ চন্দ্র পাল, সাধারণ সম্পাদক তপন মজুমদার, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ফরিদগঞ্জ উপজেলা শাখার সভাপতি হিতেশ শর্মা, সাধারণ সম্পাদক লিটন কুমার দাস, শ্রী শ্রী লক্ষ্মীনারায়ন জিউর আখড়ার কমিটির সাধারণ সম্পাদক উৎপল সাহা, ব্রাহ্মণ সংসদের কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক শান্ত চক্রবর্তী, আইসিটি সম্পাদক সঞ্জয় চক্রবর্তী, ঢাকা বিভাগীয় সম্পাদক নিউটন প-িত, চট্টগ্রাম বিভাগীয় সম্পাদক কাকন চক্রবর্তী, চাঁদপুর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক বলরাম গোস্বামী, নোয়াখালী জেলা শাখার প্রচার সম্পাদক তপন চক্রবর্তী।

শুরুতে স্বাগত বক্তব্য দেন ফরিদগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক প-িত শংকর চক্রবর্তী। এছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের উপজেলার শাখার উপদেষ্টা সুভাষ চন্দ্র রায়, নারায়ন চক্রবর্তী, সহসভাপতি মিলন কান্তি চক্রবর্তী, ডাঃ রিপন চক্রবর্তী , ধর্মীয় প্রতিষ্ঠান সংরক্ষণ বিষয়ক সম্পাদক মানিক চক্রবর্তী, সদস্য মিলন চক্রবর্তী, জীবন চক্রবর্তী ও সাংগঠনিক সম্পাদক সঞ্জিত চক্রবর্তী। এর আগে সকালে মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মধ্যে দিয়ে পরিচিতি সভার আনুষ্ঠানিকতা শুরু করেন অতিথিবৃন্দ।

এর পর উপজেলা শাখার সদস্যবৃন্দকে ফুল দিয়ে বরণ করে নেন প্রধান ও বিশেষ অতিথিবৃন্দ। এছাড়া কেন্দ্রীয় মহাসচিব বিজয় কৃষ্ণ ভট্টাচার্য্য সম্প্রতি ভারতের বিশ্ব ব্রাহ্মণ ফাউন্ডেশন কর্তৃক বিপ্র শিরোমনি উপাধি পাওয়ায় তাকে সংবর্ধনা প্রদান করা হয়।

ফম/এমএমএ/

প্রবীর চক্রবর্তী | ফোকাস মোহনা.কম