সঠিক চিকিৎসার মাধ্যমে যক্ষ্মা থেকে আরোগ্য লাভ সম্ভব

শাহরাস্তিতে ব্র‍্যাকের যক্ষ্মা, ম্যালেরিয়া, এইডস ও কোভিড নিয়ন্ত্রণ বিষয়ক কর্মশালা

শাহরাস্তি (চাঁদপুর): “চিকিৎসায় যক্ষ্মা ভালো হয়” এই শ্লোগানে স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচীর আওতায় চাঁদপুরের শাহরাস্তিতে যক্ষ্মা ম্যালেরিয়া, এইডস ও কোভিড নিয়ন্ত্রণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (৯ নভেম্বর) বেলা ১১টায় ব্র্যাক শাহরাস্তি অঞ্চলের আয়োজনে রিভার ভিউ ক্যাফেতে এ কর্মশালার আয়োজন করা হয়েছে।
এতে মূল প্রবন্ধ পাঠ করেন ব্র্যাকের প্রোগ্রাম অফিসার মোঃ নাজিম উদ্দিন।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা  ডাঃ মোঃ নাসির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ন রশিদ, বিশেষ অতিথি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ মোঃ আফতাবুল আলম ।
কর্মশালায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, ব্র‍্যাকের উপজেলা ব্যবস্থাপক মোঃ আমজাদ হোসেন, শাহরাস্তি প্রেসক্লাবের সভাপতি কাজী হুমায়ুন কবীর, টামটা উত্তর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ ওমর ফারুক দর্জি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নিরাপদ খাদ্য পরিদর্শক মোঃ ফায়দুল্লাহ মিয়া, যক্ষ্মা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ সহকারী মোঃ ইব্রাহিম খলিল, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ শাহজাহান, পাটোয়ারীসহ শিক্ষক, মসজিদের ইমাম, সাংবাদিক ও সামাজিক গন্যমান্য ব্যাক্তিবর্গ।
কর্মশালায় বক্তারা বলেন, বর্তমানে আমাদের দেশে করোনা নিয়ন্ত্রণে রয়েছে। এছাড়া যক্ষ্মা এখন আর দুরারোগ্য ব্যাধি নয়। সঠিক চিকিৎসার মাধ্যমে যক্ষ্মা থেকে আরোগ্য লাভ সম্ভব। যক্ষ্মা শনাক্তকরণে শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১৩৫ নং কক্ষে বিনামূল্যে মাইক্রোস্কপিক, জিন এক্সপার্ট ও এক্সরের ব্যবস্থা রয়েছে। শাহরাস্তি উপজেলায় ব্র্যাকের সহায়তায় বর্তমানে ৩ শ’ ৫০ জন যক্ষ্মা রোগী চিকিৎসাধীন রয়েছে।
ফম/এমএমএ/ফয়েজ/

ফয়েজ আহমেদ | ফোকাস মোহনা.কম