সচেতন থাকলে বড় ধরণের দুর্ঘটনা রোধ করা সম্ভব : ডিসি কামরুল হাসান

চাঁদপুরে ফায়ার সপ্তাহের উদ্বোধন

প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান। ছবি: ফোকাস মোহনা.কম

চাঁদপুর :  ‘দুর্ঘটনা দুর্যোগ হ্রাস করি বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি’ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে চাঁদপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ফায়ার সপ্তাহ উদ্বোধন হয়েছে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে চাঁদপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক কামরুল হাসান।

অনুষ্ঠানটি দুটি পর্বে ভাগ করা হয়। প্রথম পর্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কামরুল হাসান।

তিনি বক্তব্যে বলেন, যে কোন দুর্ঘটনায় ফায়ার সার্ভিসকে কল দিলে খুব দ্রুতই তারা সেই কলকে সাড়া দেয়। তাদের কাছে কোন বিরতির সময় থাকে না। চট্টগ্রামের দুর্ঘটনায় উদ্ধার তৎপরাতা চালাতে গিয়ে তাদের ১৩ জন সদস্য প্রাণ হারিয়েছেন। এ অনুষ্ঠানই তাদের সীমাবদ্ধ নয়। এই ৩ দিনে তারা বিভিন্ন সচেতনতামূলক কর্মকান্ড পরিচালনা করবেন।

জেলা প্রশাসক বলেন, শুরুতেই যদি সচেতন থাকি তাহলে বড় ধরণের দুর্ঘটনা রোধ করা সম্ভব। প্রাকৃতিক দুর্যোগের উপর আমাদের কোন নিয়ন্ত্রন নেই। এ ৩ দিনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন জায়গায় যদি অগ্নিকান্ডসহ বিশেষ মহড়া দেয়া হয়, তাহলে তাদের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে।

স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপতি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উপ-সহকারি পরিচালক মো. সাহিদুল ইসলাম।

সিনিয়র স্টেশন অফিসার রবিউল আল আমিন এর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও অর্থ) সুদীপ্ত রায় ও প্রেসক্লাবের সভাপতি গিয়াস উদ্দিন মিলন।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন হাফেজ মো. হাবিবুর রহমান। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে দুর্ঘটনা ও দুর্যোগ থেকে রক্ষা পেতে সচেতনামূলক বিশেষ মহড়া অনুষ্ঠিত হয়।

ফম/এস.পলাশ/এমএমএ/

শাহরিয়া পলাশ | ফোকাস মোহনা.কম