শিকাগোতে ‘বেস্ট অব ফেস্ট’ হলো ‘রিকশা গার্ল’

যুক্তরাষ্ট্রের শিকাগো আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের ৩৯তম আসরে ‘বেস্ট অব ফেস্ট’ পুরস্কার জিতেছে অমিতাভ রেজা চৌধুরীর ‘রিকশা গার্ল’। উৎসবটি দুটি ক্যাটাগরিতে আয়োজিত হয়-একটা আট থেকে ১০ বছর, অন্যটি ১১ থেকে ১৪ বছর বয়সীদের জন্য। ‘রিকশা গার্ল’ অংশ নিয়েছিল দ্বিতীয় ক্যাটাগরিতে। এবারের আয়োজনে ৫৪টি দেশ থেকে ৩০৪টি চলচ্চিত্র অংশ নিয়েছিল।

এর মধ্যে জুরি বোর্ডের বিচারে ৬৫ বিভাগে পুরস্কার প্রদান করা হয়েছে। সব পুরস্কারের মধ্যে প্রথম স্থান অধিকার করে নিয়েছে ‘রিকশা গার্ল’। গতকাল দুপুরে নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী তাঁর ফেসবুকে এই অর্জনের কথা জানান। সেই সঙ্গে উৎসবের অফিশিয়াল ওয়েবসাইটের লিংকও শেয়ার করেন।

অমিতাভ বলেন, অনেকে হয়তো জানেন না ‘রিকশা গার্ল’ কিন্তু বাচ্চাদের সিনেমা। এ পর্যন্ত ছবিটি যত পুরস্কার জিতেছে সবই শিশু চলচ্চিত্র উৎসব থেকেই। এর মধ্যে ফ্লিঙ্গেল ফিল্ম ফেস্টিভাল, মিল ভ্যালি ও ব্রাসেলস থেকে পুরস্কার পেয়েছি আমরা। ছবিটি মূলত আমরা ১০ থেকে ২০ বছর বয়সী বাচ্চাদের জন্যই নির্মাণ করেছি।

চলচ্চিত্র উৎসবগুলোতে দেখানো হচ্ছে ‘রিকশা গার্ল’-এর ইংরেজি ভার্সন। বাংলাদেশের জন্য নির্মাণ করা হয়েছে বাংলা ভার্সন। সেটার কাজ এরই মধ্যে শেষ বলে জানান অমিতাভ। আগামী বছরের প্রথম দিকে বাংলাদেশের প্রেক্ষাগৃহগুলোতে ছবিটি মুক্তি দেওয়ার ইচ্ছা তাঁর। ‘রিকশা গার্ল’ ছবিতে অভিনয় করেছেন নভেরা রহমান, চম্পা, নরেশ ভুঁইয়া, অ্যালেন শুভ্রসহ অনেকে।

ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখিকা মিতালি পারকিন্সের উপন্যাস অবলম্বনে ছবিটি নির্মিত হয়েছে।

ফম/এমএমএ/

বিনোদন ডেস্ক | ফোকাস মোহনা.কম