শাহ্তলী জোবাইদা বালিকা উবিতে জাপানের প্রতিনিধির পরিদর্শন

চাঁদপুর:  জাপান হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক ড. রিয়টা ম্যাট সুয়েমা ও রামপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মরহুম খলিলুর রহমান পাটওয়ারীর মেঝো ছেলে জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয় সহযোগী অধ্যাপক ড. মো: মসিউর রহমান নেতৃত্বে একটি প্রতিনিধি দল চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয় পরিদর্শন করেন ও বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখেন ।

জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয় এর পিএইচডি প্রোগামের আওতায় কিশোরী মেয়েদের রক্তশূন্যতা বিষয়ক গবেষনার উপর উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ে ছাত্রীদের সাথে গতকাল ২৮সেপ্টেম্বর (বুধবার) সকাল ১১টায় বিদ্যালয় মিলনায়তনে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে ।

মতবিনিময় সভায় ম্যানের্জিং কমিটির সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীর সভাপতিত্বে অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান খলিলুর রহমান পাটওয়ারীর মেঝো ছেলে জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয় সহযোগী অধ্যাপক ড. মো: মসিউর রহমান।

তিনি বক্তব্যে বলেন, আমাদের মেয়েরা কিভাবে এগিয়ে যাবে, সেজন্য আজকের আয়োজন। তাই তোমাদের সভাপতি সাংবাদিক সোহেল রুশদী সাহেবের সাথে আলোচনা করে আমরা একসাথে তোমাদের জন্য কিছু করতে চাই। এনিমিয়া মেয়েদের একটি কমন ব্যাপার। আমরা তোমাদের স্বাস্থ্য নিয়ে কিভাবে কাজ করা যায়, সেগুলো নিয়েই আমরা কাজ করছি। তোমরা এখান থেকে এসএসসি পাস করবা পরবর্তীতে উচ্চ শিক্ষা গ্রহন করবে। তোমাদের কিভাবে উচ্চ শিক্ষা গ্রহনের জন্য বিদেশে নেওয়া যায়, আমরা ব্যবস্থা করার চেষ্টা করব। তোমারা পড়াশুনা করে নিজেকে স্বাবলম্বী করে তুলতে নিজেকে গড়তে হবে। তোমরা ভালোভাবে পড়াশুনা করে এসএসসি, এইচএসসি পাস করে ভালো বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করবে। আমরা যেন তোমাদের জাপানে নিয়ে উচ্চ শিক্ষার সুযোগ করে দিতে পারি। সেভাবে তোমরা পড়াশুনা করবে।

উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয় সিনিয়র শিক্ষক মাওলানা রফিকুল ইসলাম এর পরিচালনায় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জাপানের প্রতিনিধি জাপান হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক ড. রিয়টা ম্যাট সুয়েমা।

অনুষ্ঠানে সভাপতি’র বক্তব্য রাখেন, বিদ্যালয় ম্যানের্জিং কমিটির সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

তিনি বলেন, জাপানের প্রতিনিধিগণ ছাত্রীদের জন্য কিছু করতে চায়, আমরা আমাদের পক্ষ থেকে সহযোগিতা করছি। আমরা প্রতিষ্ঠানের পক্ষ থেকে জাপানের প্রতিনিধিদের ধন্যবাদ জানাই। আগামী দিনে পিএইচডির জন্য ওনাদের এ প্রকল্প তোমাদের কাজে লাগবে। পাশে জিলানী চিশতী কলেজে শতকরা ৮০ভাগ শিক্ষার্থী ছাত্রী পড়াশুনা করে। সেখানেও আপনারা এ ধরনের প্রোগ্রাম দিতে পারেন। এ বিদ্যালয় আমার দাদা বিশিষ্ট শিক্ষাবিদ মরহুম মাওলানা এটি আহমেদ হোসাইন রুশদী সাব প্রতিষ্ঠা করেছেন। নারী শিক্ষার উন্নয়নে এ বিদ্যালয় অত্র এলাকায় গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে। এখানে নতুন ৪তলা বিশিষ্ট একাডেমিক ভবন হয়েছে। সকল উন্নয়ন হয়েছে এ সরকারের আমলে।

তিনি বলেন, মাননীয় শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এমপি’র সহযোগিতায় এ বিদালয়ে একটি ৪তলা বিশিষ্ট একাডেমিক ভবন করা হয়েছে। এজন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এমপিকে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, শাহতলী জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাস, হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি স্টুডেন্ট মো: জিয়াউর রহমান, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসা: তহমিনা আক্তার, রামপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান খলিলুর রহমান পাটওয়ারীর ছেলে জাম্বিয়া প্রবাসী মো: আতাউর রহমান।

এসময় উপস্থিত ছিলেন, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষিকা নাজমা আক্তার, সিনিয়র শিক্ষিকা মোসাম্মৎ রুবিনা আক্তার, সহকারি শিক্ষক দীপঙ্কর দে, সহকারি শিক্ষক মানছূড়া আক্তার, কুমিল্লা ল্যাব এইড হাসপাতালের স্বাস্থ্যকর্মী আসমা ইসলাম, মেডিকেল টেকনোলজিস্ট কাওসার আলম, সন্ধিতা নাসরিন।

অনুষ্ঠানের শুরুতে বিদ্যালয়ে পক্ষ থেকে জাপানের প্রতিনিধি হিরোশিমা বিশ্ববিদ্যালয় সহযোগী অধ্যাপক ও চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের কৃতি সন্তান ড. মো: মসিউর রহমান ও জাপানের প্রতিনিধি জাপান হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক ড. রয়েটা ম্যাট সুয়েমা সহ টিম কে ফুলেল শুভেচ্ছা জানান বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীসহ অতিথিবৃন্দ। অনুষ্ঠানে বিদ্যালয়ের ছাত্রীদের বিভিন্ন মেডিকেল পরীক্ষা করা হয়।

ফম/এমএমএ/

স্টাফ করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম