শাহরাস্তির ইছাপুরা বাজারে সরকারি খাল দখল করে ভবন নির্মাণ 

ছবি: ফয়েজ আহমেদ, ফোকাস মোহনা.কম।

শাহরাস্তি (চাঁদপুর): চাঁদপুরের শাহরাস্তি উপজেলার টামটা উত্তর ইউনিয়নের ইছাপুরা বাজারে সরকারি খাল দখল করে ভবন ও দোকান নির্মাণের অভিযোগ পাওয়া গেছে।

এ ঘটনায় ওই গ্রামের আরু মিয়ার পুত্র মোঃ মনির হোসেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ সূত্র ও সরেজমিনে গিয়ে দেখা যায় মধ্য বাজারের মোস্তফা মার্কেটের পূর্ব পাশে সরকারি খালের উপর ফাউন্ডেশন দিয়ে একতলা ভবনের নির্মাণ কাজ সম্পন্ন করেছেন ওই বাজারের ব্যবসায়ী শিমলা গ্রামের মোঃ মোশারফ হোসেন। একই ভবনের উত্তর ও দক্ষিণ পাশে খালের উপর অন্ততঃ ১০ টি দোকান নির্মাণ করে ব্যবসা করছেন বিভিন্ন ব্যক্তি। ফলে ইছাপুরা পূর্ব পাড়া, উত্তর পাড়া ও বোস্তা গ্রামের ৩০/৪০ টি পুকুরে প্রাকৃতিকভাবে মাছের চলাচল, নৌকা যোগে মালামাল ও গবাদি পশুর ঘাস পরিবহন, কৃষকদের পাট জাগসহ ৩০/৪০ টি বাড়ির পানি নিস্কাসনের পথ বন্ধ হয়ে যায়। খালের উপর ভবন নির্মাণে এলাকাবাসী বাধা দিলে উক্ত জায়গা মোশারফ হোসেনের ক্রয়কৃত সম্পত্তি বলে জানিয়েছেন মর্মে অভিযোগে উল্লেখ করা হয়েছে।

অভিযোগকারি মনির হোসেনের দাবি, প্রাকৃতিক পরিবেশ রক্ষা এবং বোস্তা ও ইছাপুরাবাসীর বৃহত্তর স্বার্থে খালটি দখলমুক্ত করা প্রয়োজন।

এ বিষয়ে শিমলা গ্রামের মোঃ মোশারফ হোসেন জানান, খালপাড়ে নিজের ক্রয়কৃত সম্পত্তি রয়েছে। ওই সম্পত্তিতে ভবন নির্মাণের সময় ভুল বশত খালের কিছু অংশ তাঁর দখলে চলে গেছে। তবে সেখানে পানি প্রবাহ বাধাগ্রস্থ হয়নি। তিনি আরও জানান, বৃহত্তর প্রয়োজনে খাল দখলমুক্ত করা হলে তাঁর আপত্তি নেই।

ফম/এমএমএ/ ফয়েজ/

ফয়েজ আহমেদ | ফোকাস মোহনা.কম