শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চাঁসক রসায়ন বিভাগের সেমিনার

চাঁদপুর: মেঘনা পাড়ের বাতিঘর চাঁদপুর সরকারি কলেজের রসায়ন বিভাগের উদ্যোগে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘রক্তে মোর মায়ের ভাষা, চেতনায় মোর শত সহস্র আশা’ শীর্ষক সেমিনার কলেজের মূল ভবনের গ্যালারী কক্ষে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ১১টায় অনুষ্ঠিত হয়।

রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মোঃ দেলোয়ার হোসেনের সভাপতিত্বে প্রদর্শক লিজা আক্তারের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি ছিলেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ।

বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ শেখ মোঃ খলিলুর রহমান এবং শিক্ষক পরিষদ সম্পাদক ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মেহেদী হাসান।

পবিত্র কোরআন এবং পবিত্র গীতা থেকে পাঠের মাধ্যমে শুরু হওয়া সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ মোস্তাফিজুর রহমান খান। উপস্থাপিত প্রবন্ধের উপর আলোচনা করেন একই বিভাগের সহযোগী অধ্যাপক আলমগীর হোসেন।

সেমিনার প্রবন্ধে মহান ভাষা আন্দোলনের ঐতিহাসিক পটভূমি, সমসাময়ক বিষয়াদি, একুশের চেতনা ইত্যাদি সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে। আমাদের স্বাধীকার অর্জনে ৫২ এর ২১ ফেব্রুয়ারি হলো শক্তিশালী স্তম্ভ। জাতিগত অত্যাচারের বিরুদ্ধে, জনতার গণতান্ত্রিক অধিকারের জন্য দুনিয়া জুড়ে, মানুষের যুগ যুগ ব্যাপী যে সংগ্রাম, বায়ান্নর ভাষা আন্দোলন তাকে নতুন চেতনায় উন্নীত করেছে বলে সেমিনারে আলোচকগণ অভিমত ব্যক্ত করেন। সেমিনার শেষে ৪র্থ বর্ষের শিক্ষার্থী মোহাম্মদ খালেদ সাইফুল্লাহ সুজন দেশাত্মবোধক গান পরিবেশন করেন।

রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মোঃ দেলোয়ার হোসেন বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ এবং শিক্ষার্থীরা উপস্থিত থেকে সেমিনারটিকে প্রাণবন্ত করে তোলায় সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

ফম/এমএমএ/

সংবাদ বিজ্ঞপ্তি | ফোকাস মোহনা.কম