যে-ইনসান বস্তুত মানুষ (কবিতা)

—যুবক অনার্য
মধ্যরাতে এই অনুশোচনা তোমার কাছে পৌঁছুবে না জানি। নির্বিকার থাকাই তবে ভালো!
বাড়ির পাশে যে পাড়ার  নাম আর্শি নগর সে কথা  জানতে হলে সাধনার প্র‍য়োজন কেবলি রয়ে গেছে। আমি আত্মকথা কালের কলসের কাছে বিসর্জন দেই বলে যারা ঈর্ষা করেছিলো, আমি তাদের আশির্বাদ করি কেননা আমাকে চিনবার মতো যোগ্যতা বহন করতে গেলে পুড়ে যেতে হয়! সেই তো বরং ভালো -প্রতি রাতে নির্ঘুম কেটে যাবে শুধু কবিতার সংগে সহবাস হবে বলে অন্তত অরগাজম হয়ে যাবার সময়টুকু জুড়ে! হ্যাঁ তাইতো মাঝে মাঝে ভাবি আজকাল গানের চেয়েও সুরের মধ্যে ঢুকে গেছে  কীরকম ঝকমারি যেনো। তেমন একটি গান নিয়ে সলাজে লিখতে চেয়ে দেখি সেও হবে সময়ের অপচয়। আসলে এখন আমাদের কোনো অভিভাবক নেই -না রাজনৈতিক না সাংস্কৃতিক। সুতরাং যেই কি সেই চেয়ারে বসে থাকে মোড়লের চাদর খানা জড়িয়ে রেখে কাঁধে! ভালোই হয়েছে তবে পাগলের দেশে বৃষ্টির জল খেয়ে রাজ্য চালানোর খাতিরে রাজাও পাগল বনে গিয়েছিলো- যে গল্প সকলেরই জানা । এসব পুরনো কথা খানিক সরিয়ে রেখে আজ দুপুরের কথাটাই  দুকদম একমুখে বলি। নাম তার ইনসান। বলেছিলো তার দুটি নাম। আমি একটি নামই জানতে চেয়েছিলাম। ২০ টাকা দিয়ে সেল নাম্বার চেয়ে নিলাম। বিকেলে সে ফোন দিয়ে খোঁজ নিলো- আমি লাঞ্চ করেছি কিনা। আমি মুগ্ধ হলাম- সে তবে আমায় রেখেছে মনে! সে আসলে তথাকথিত মানুষের ভাষায় একজন হিজড়ে। তাকে নিয়ে আমি আন্দোলনের কথা বলে রেখেছি: যেমন ভোটাধিকার পাওয়া স্বতন্ত্র শিক্ষা প্রতিষ্ঠান থাকা ইত্যাদি। গভমেন্ট বেচারা হয়তো ভেবে বসবেন আমি সরকার পতনের করছি পায়তারা। গভমেন্টও ভীতু বটে- আমার মতন চুনোপুঁটির দৌড়-ঝাপকেও দেখছে সন্দেহের বেড়াজালে! এই মধ্যরাতে ইনসানকে নিয়ে একটি কবিতা লেখা অর্থবোধক হয়ে যেতে পারে, গভমেন্ট নিয়ে ভেবে ক্লান্ত হবার চেয়ে।
১৪ দিন পর ইনসানের সংগে আমার কাজ শুরু হবে। আমরা মানব বন্ধন করবো শান্তিপূর্ণ ভাবে, তবে জানা কথাই পুলিশ মহল শান্তির মিছিলে অশান্তির আগুন ধরিয়ে দেবে। গ্রেফতার হবো যথারীতি আমি ও ইনসান।
হ্যাঁ, আমরা সব কিছুর জন্য প্রস্তুত হয়ে আছি-যেনো প্রতিজন ইনসান প্রকৃত ইনসানের মর্যাদা পেতে পারে। প্রিয় ইনসান আজ মধ্যরাতের শপথ নিয়ে বলি -বুকের মধ্যে স্টেনগান দিয়ে ঝাঁঝরা করা হবে যে- বুক সেই বুকে লিখা  আছে একটি নাম- বাংলাদেশ, যে-দেশে একজন যুবক অনার্য স্বপ্ন দেখে একজন হিজড়েকে নিয়ে যে আসলে মানুষ যে বস্তুত ইনসান।

ফোকাস মোহনা.কম