চাঁদপুর মেরিন টেকনোলজির শিক্ষার্থীদের মানববন্ধন

ছবি: ফোকাস মোহনা.কম।

চাঁদপুর :  দুই দফা দাবীতে ইনস্টিটিউট অব মেরনি টেকনোলজি চাঁদপুরে শিক্ষার্থীরা মানববন্ধন ও প্রধামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) বেলা ১১টায় চাঁদপর প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যপী মানববন্ধন কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

দুই দফা দাবী এবং তাদের ওপর চাপিয়ে দেয়া বিষয়গুলো তুলে ধরে বক্তব্য রাখেন শিক্ষার্থী রাকিবুল হাসান। তিনি বক্তব্যে বলেন, ২০২০ সাল থেকে অদ্য পর্যন্ত নারায়নগঞ্জ আইএমটির আওতাধীন ৪টি মেরিন টেকনোলজির ৩শ’ করে ২হাজার ৪শ’ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। কিন্তু তার চাকরীতে সুযোগ পাচ্ছেন না। এর কারণ হচ্ছে আমাদেরকে ইঞ্জিন কেডিট সিডিসি প্রদান করা হচ্ছে না। অর্থাৎ বিদেশী জাহাজে চাকুরীর নেয়ার ক্ষেত্রে প্রথম শর্ত সার্টিফিকেট সেটি দেয়া হচ্ছে না। আমরা চাই ২০১০ সাল থেকে অদ্যবধি ও ভবিষ্যতে আইএমটিসমূহ থেকে পাশকৃত ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারদের বিনা শর্তে সরাসরি ইঞ্জিন কেডিট সিডিসি প্রদান করা। মার্সেন্ট সীপ-এ ১২ মাস সী-সার্ভিস সম্পন্ন করার পরে সিওসি ক্লাস-৩ পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ দেয়া।

বক্তব্যে রাকিবুল বলেন, জাহাজে চাকরী নেয়ার ক্ষেত্রে আমাদের পাশবর্তী দেশ ভারত, শ্রীংলকা, ফিলিপাইন ও সিঙ্গাপুরে কোন কঠিন শর্ত দেয়া হয়নি। তাদের ওয়েব সাইটে প্রবেশ করলেই তা স্পষ্ট দেখা যায়। কিন্তু আমাদের ওপর কঠিন শর্ত চাপিয়ে দেয়া হয়েছে। যা পুরন করা আমাদের পক্ষে সম্ভব নয়।

তিনি বলেন, ৮ নভেম্বর থেকে আমাদের দাবীগুলো নিয়ে কর্মসূচি পালন করছি। আমাদের দাবী পুরন না করা হলে আমরা আরো কঠোর কর্মসূচি দিব। সিডিসি না পাওয়া অবদি আমরা ক্লাসে ফিরে যাব না।

প্রধানমন্ত্রীর কাছে আমাদের আবেদন-আপনি দেশের অনেক বড় ধরনের সমস্যা সমাধান করেছেন। আমাদের দাবীগুলোর প্রতি দৃষ্টি দিবেন। যাতে করে আমরা কোর্স সম্পন্ন করে বিদেশী জাহাজে কর্মসংস্থান পাই। আমাদের কর্মসংস্থানের সাথে দেশের অর্থনীতি জড়িত। আমাদের কর্মসংস্থান হলে বৈদেশিক মুদ্রা অর্জন হবে এবং আমরাও সৎসভাবে জীবন যাপন করতে হবে। বেকারত্ব দূরীকরণে অবশ্যই প্রধানমন্ত্রী আমাদের যৌক্তিক দাবী আদায়ে সহায়তা করবেন বলে বিশ^াস করি।

মানববন্ধন কর্মসূচিতে ইনস্টিটিউট অব মেরনি টেকনোলজি চাঁদপুরের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহন করে।

ফম/এমএমএ/

স্টাফ করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম