মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পে বোরো মৌসুমে সেচ কার্যক্রম উদ্বোধন

মতলব উত্তর (চাঁদপুর): চাঁদপুরের মতলব উত্তরে দেশের বৃহত্তম মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পে চলতি বোরো মৌসুমে সেচ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

এ উপলক্ষে বুধবার (১৮ জানুয়ারি) সকাল ১১ ঘটিকার সময় উপজেলার উদ্দমদী পাম্প হাউসে মিলাদ দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে সুইচ টিপে সেচ কার্যক্রম উদ্বোধন করেন অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পানি ব্যবস্থাপনা ফেডারেশনের সভাপতি, মতলব উত্তর উপজেলার পরিষদের চেয়ারম্যান, মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের পানি ব্যবস্থাপনা ফেডারেশনের সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধায়ক প্রকৌশলী মোঃ জাকির হোসেন।

মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের পানি ব্যবস্থাপনা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও চাঁদপুর জেলা পরিষদের সদস্য সরকার মোঃ আলাউদ্দিন এর পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মেঘনা-ধনাগোদা পওর বিভাগের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম চৌধুরী, প্রকৌশলী (যান্ত্রিক) মোঃ রুহুল আমিন, উপসহকারী প্রকৌশলী মোঃ সালাউদ্দিন প্রমুখ। আরো বক্তব্য রাখেন, মতলব উত্তর উপজেলা প্রেসক্লাবের সভাপতি বোরহান উদ্দিন ডালিম, মতলব উত্তর উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আরাফাত আল-আমিন, কৃষক প্রতিনিধি আঃ আয়েত আলী মোল্লা, এসোসিয়েশনের সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ শাহজাহান প্রধান প্রমুখ। এসময় সেচ প্রকল্পের কর্মকর্তা ও সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মোঃ জাকির হোসেন বলেন, মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পটি আরও গতিশীল করার লক্ষ্যে কাজ চলছে। এই প্রকল্পটি বেঁচে থাকলে কৃষকরাই এর সুফল ভোগ করবে। তাই সকলকেই এই প্রকল্পের ব্যাপারে যত্নশীল হতে হবে। এছাড়াও অবৈধভাবে পানি নিষ্কাশন খাল ও সেচ ক্যানেল গুলো যারা দখল করে রেখেছেন তারা নিজ দায়িত্বে এগুলো মুক্ত করে দিবেন।

উপজেলা কৃষি অফিসার মোঃ সালাউদ্দিন জানান, এবার বোরো মৌসুমে মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পে প্রায় ৯ হাজার হেক্টর জমিতে ধান আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

ফম/এমএমএ/আরাফাত/

আরাফাত আল-আমিন | ফোকাস মোহনা.কম