মেঘনায় মা ইলিশ শিকার, ৩৫ জেলে আটক

চাঁদপুর : মা ইলিশের প্রজনন রক্ষায় চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ আহরণরত অবস্থায় হাতেনাতে মোট ৩৫ জন আসামি গ্রেপ্তার করা হয়েছে।  ১৯ জন আসামির বিরুদ্ধে মৎস্য আইনে ৫টি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। ৪ জন অপ্রাপ্ত বয়স্ক কিশোর অপরাধীকে অভিভাবকের মুচলেকা সাপেক্ষে সতর্ক মুক্তি দেওয়া হয়েছে। অবশিষ্ট ১২ জন আসামিকে মোবাইল কোর্টের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে।

আটককৃতরা হলেনঃ নাজির গাজী, কাদির শেখ, আমির হোসেন, কেরামত উল্ল্যাহ, মোজাম্মল হক, আবুল প্রধান, সিয়াম, ইয়াছিন বেপারী, মাহফুজ, সামেদ বেপারী, জাহাঙ্গীর সর্দার, রুবেল মোল্লা, নজির পাটওয়ারী। চিরারচর, মিনি কক্সবাজার, রাজরাজেশ্বর, হরিনাসহ বিভিন্ন স্থান থেকে তাদের কে আটক করা হয়।

শনিবার (১৫ অক্টোবর) সকালে চাঁদপুর নৌ থানায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারি কমিশনার ভূমি মোঃ হেলাল উদ্দিন। চাঁদপুর নৌ-থানার অফিসার ইনচার্জ মোঃ কামরুজ্জামান জানায়, অভিযানে ৯৩ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়েছে।

৫৬ কেজি মাছ স্থানীয় এতিমখানা ও গরীব দুস্থদের মধ্যে বিতরণ করা হয়েছে। অবশিষ্ট ৩৭ কেজি মাছ কোল্ড ষ্টোরেজ এ সংরক্ষিত আছে। তাছাড়া প্রায় ৫০ লক্ষ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল উদ্ধারপূর্বক মালিকবিহীন জালগুলো আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

ফম/এমএমএ/

স্টাফ করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম