মেঘনায় চোরাকারবারিরা এখন সক্রিয়!

চাঁদপুর: চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে শুরু করে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার নৌ-সীমানা। চট্টগ্রাম থেকে অনেক মালবাহী জাহাজ ঢাকা ও নারায়নগঞ্জ এই রূট দিয়ে চলাচল করে। রাত ও দিনে এইরূটে এখন চোরাকারবারিরা সক্রিয় হয়ে উঠেছে। বিশেষ করে জ¦ালানি তেলের মূল্য বৃদ্ধি হওয়ার কারণে বেশ কয়েবার চোরাই ডিজেল জব্দ করেছে কোস্টগার্ড। আটকও হয়েছেন জড়িত ব্যাক্তি।

গত ১৪ আগষ্ট চাঁদপুর সদর উপজেলার সফরমালী মেঘনা উপকূলীয় এলাকায় একটি ইঞ্জিন চালিত ট্রলার থেকে এক হাজার ৪শ’ লিটার চোরাই ডিজেল জব্দ করেছে কোস্টগার্ড। এ সময় ট্রলার থেকে মো. সিদ্দিকুর রহমান (৩৫) নামে এক ব্যক্তিকে আটক করেন।
এর আগে মতলব উত্তর উপজেলার মোহনপুর এলাকায় চোরাই ডিজেলের একাধিক চালান জব্দ করে কোস্টগার্ড। পরবর্তীতে প্রশাসনিক কর্মকর্তাদের উপস্থিতিতে এসব চোরাই ডিজেলের আইনী ব্যবস্থা গ্রহণ হয়।

নির্ভরযোগ্য সূত্রে জানাগেছে, চাঁদপুর শহর ও সদরের চোরাইকারবারিতে জড়িত সদস্যরা এখন আবার সক্রিয়। চালু করেছেন তাদের পুরনো কারবার। তারা রাতের বেলায় বিভিন্ন পণ্য জাহাজ থেকে নামিয়ে বিক্রি করছেন। এই চক্রের সাথে জড়িত বেশ কিছু লোকের অবস্থান বড় স্টেশন যমুনা রোড ও আশপাশের এলাকায়। তারা রাতে চোরাকারবারি করেন আর দিনের বেলায় ঘুমান। নৌ-পথ নিরাপদ ও দেশের সম্পদ রক্ষায় কোস্টগার্ড এবং নৌ-পুলিশের টহল আরো জোরদার করা এখন জরুরি।
ফম/এমএমএ/

সিনিয়র করেসপন্ডেন্ট | ফোকাস মোহনা.কম