মুক্তিযুদ্ধের স্মৃতিগুলো ভবিষ্যৎ প্রজন্মকে জানাতে হবে: শিক্ষামন্ত্রী

চাঁদপুর: মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে গণহত্যার পরিবেশ থিয়েটার মধ্যরাতের মোলহেড নাটক মঞ্চায়িত হয়েছে।
মঙ্গলবার (৩০ নভেম্বর) রাতে শহরের বড়স্টেশন মোলহেডে নাটক মঞ্চায়নের পূর্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।
তিনি বলেন, মোলহেড চাঁদপুরের এক অনিন্দ্য সুন্দর একটি স্থান। কিন্তু মোলহেডে চাঁদপুরের অনেক মানুষের স্মৃতি রয়েছে। মুক্তিযুদ্ধের সময় এই মোলহেডে নারীদের চালানো হতো অকথ্য নির্যাতন। সেই দুঃসহ স্মৃতি চাঁদপুরের অনেক পরিবার বহন করে চলেছে। শুধু চাঁদপুরেই নয় সারাদেশে অসংখ্য বদ্ধভূমি রয়েছে। যেখানে অসংখ্য নির্যাতন হয়েছে। সেই মুক্তিযুদ্ধের স্মৃতিগুলো ভবিষ্যৎ প্রজন্মকে জানাতে হবে। সঠিক ভবিষ্যৎ গড়তে সঠিক ইতিহাস জানা অতন্ত্য জরিুরি। তরুণ প্রজন্ম আজকের ইতিহাস জানা অত্যন্ত জরুরি।
আজকে বঙ্গবন্ধুর দেখানো পথে চলছি বিধায় আমরা উন্নয়নের শিখরে পৌঁছে গেছি। আজকে এই নাটকের মাধ্যমে মুক্তিযুদ্ধের ভিবস্য স্মৃতি গুলো দেখানো হবে। যত ভিভস্যই হোক না কেন এই ইতিহাস আমাদের জানা উচিত।
শিক্ষামন্ত্রীর বক্তব্যের পূর্বে উদ্বোধকের বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
তিনি বলেন, গণহত্যার নাটক আরো কয়েকটি দেশে সীমিত আকারে মঞ্চায়িত হয়েছে। বাংলাদেশের ৬৪ জেলায় গণহত্যার পরিবেশ যে বদ্ধভূমির নাটক মঞ্চায়িত হচ্ছে, বিশ্ববাসী যখন শুনবে তখন মহিমান্বিত হবে। এধরনের নাটক মঞ্চায়নের মাধ্যমে স্বাধীনতার পরে যাদের জন্ম মানে এ  প্রজন্ম জানতে পারবে অপারেশন সার্চ লাইটের ভয়াবহতা।
চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার মো. মিলন মাহমুদ বিপিএম (বার)।
এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উপ-পরিচালক মো. শামিম, চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাড. জিল্লুর রহমান জুয়েল, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান,  স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, জেলা শিল্পকলা একাডেমীর নির্বাহী সদস্য ও অনন্যা নাট্যগোষ্ঠীর সভাপতি শহিদ পাটোয়ারী প্রমূখ।
উদ্বোধনী অনুষ্ঠানে সঞ্চালনা করেন চাঁদপুর জেলা কালচারাল অফিসার মোঃ আয়াজ মাবুদ।
আলোচনার শুরুতে প্রধান অতিথি ও আমন্ত্রিত অতিথিবৃন্দকে ফুল দিয়ে বরন করে নেন। এছাড়াও নাটকটির রচয়িতা সৌম্য মালেক ও পীযুষ কান্তি বড়ুয়াকে এবং পরিকল্পনা, নির্দেশক শরীফ চৌধুরীকে ফুলেল শুভেচ্ছা জানান প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।
ফম/এমএমএ/

শাহরিয়া পলাশ | ফোকাস মোহনা.কম